×

জাতীয়

খোলা তেল বিক্রি বন্ধে ৬ মাস সময় চান মিলাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৩, ০৮:৪১ এএম

খোলা তেল বিক্রি বন্ধে ৬ মাস সময় চান মিলাররা

ফাইল ছবি

খোলা ভোজ্যতেল বিক্রির জন্য আরও ছয় মাস সময় চেয়েছেন আমদানিকারক ও পরিশোধনকারী মিল মালিকরা। এই সময় চেয়ে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন গতকাল মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে চিঠি দিয়েছে।

মান নিশ্চিত করতে গতকাল থেকে বাজারে খোলা ভোজ্যতেল বিক্রি বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। এই নির্দেশনা বাস্তবায়নে গতকাল বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সচেতনতামূলক অভিযান চালিয়েছে। বিএসটিআই ভোজ্যতেল আমদানিকারক ও বাজারজাতকারী মিলমালিকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে। পাইকারি বাজারের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। তবে গতকালও খুচরা বাজারে খোলা তেল বিক্রি হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জানান , গতকাল সারা দেশে দপ্তরের কর্মকর্তাদের নিয়ে ভার্চুয়ালি বৈঠক করেছেন। ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে অভিযান চালানোর নির্দেশ দেয়া হয়েছে।

সরকারের সংস্থাগুলো বলছে, খোলা ভোজ্যতেল সঠিকভাবে পরিশোধন ছাড়াই বাজারজাত করা হয়। এ ছাড়া বাজারে যেসব ড্রামে খোলা তেল বিক্রি হচ্ছে, সেগুলো নোংরা ও অস্বাস্থ্যকর। ড্রামের তেল পরীক্ষায় মান কম থাকলেও নাম-ঠিকানা উল্লেখ না থাকায় কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় না। এসব কারণেই অধিদপ্তরের পক্ষ থেকে খোলা তেল বিক্রি বন্ধের উদ্যোগ নেওয়া হয়।

ছয় মাস সময় চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া চিঠিতে মিলমালিকেরা বলেছেন, ভোজ্যতেল বোতলজাত করতে যন্ত্রপাতি আমদানি ও স্থাপনের কাজ চলমান। পরিশোধিত তেলের ৬০-৮০ শতাংশ বোতলজাত করার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ডলার-সংকট ও ঋণপত্র জটিলতায় নির্ধারিত সময়ে শতভাগ বোতলজাত করা সম্ভব হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App