×

জাতীয়

নির্বাচনের পরিবেশ দেখতে অক্টোবরে আসছে মার্কিন প্রতিনিধি দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৩, ০১:২৪ পিএম

নির্বাচনের পরিবেশ দেখতে অক্টোবরে আসছে মার্কিন প্রতিনিধি দল

ছবি: ভোরের কাগজ

নির্বাচনের পরিবেশ দেখতে অক্টোবরে আসছে মার্কিন প্রতিনিধি দল

দ্বাদশ নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে আগামী অক্টোবরে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের একটি প্রি-অ্যাসেসমেন্ট টিম আসবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

মঙ্গলবার (১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির সম্মেলন কক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

এর আগে, সকাল ১১টা ১০ মিনিটে আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে তার অফিস কক্ষে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস সাক্ষাৎ করেন।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন ডেপুটি পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর মি. অরটুরো হেইনস। বৈঠকে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

পিটার হাস বলেন, আমরা গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এ নির্বাচন কমিশনের ক্ষমতা কমার প্রসঙ্গে আলোচনা করেছি। এছাড়া, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণ অক্টোবরে প্রি-এ্যাসেসমেন্ট টিম আসবে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করে। আমরা চাই নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন।

চলমান রাজনৈতিক ইস্যুতে গত ৮ জুন সিইসির সঙ্গে দেখা করেছিলেন পিটার হাস। ওই বৈঠক শেষে বাংলাদেশে আগামী নির্বাচন ইস্যুতে তার দেশের অবস্থান জানিয়েছিলেন এ মার্কিন রাষ্ট্রদুত। ওই সময় তিনি সাংবাদিকদের জানিয়েছেলিন, যুক্তরাষ্ট্র আগামীতে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

সেই নির্বাচনে কে বিজয়ী হবে তা নিয়ে যুক্তরাষ্ট্রের মাথাব্যথা নেই— এমনটা জানিয়ে রাষ্ট্রদূত পিটার হাস বলেছিলেন, যুক্তরাষ্ট্র এমন একটি নির্বাচন চায় যেখানে বাংলাদেশের জনগণ তাদের নেতা নির্বাচন করবেন।

গত ২৫ মে নতুন ভিসানীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনের লক্ষ্যে ঘোষিত ওই বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আজ আমি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের লক্ষ্যকে সমর্থন করার জন্য একটি নতুন ভিসানীতি ঘোষণা করছি। এই নীতির অধীনে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যেকোনো বাংলাদেশি নাগরিকের ভিসা দেওয়ার বিধিনিষেধ আরোপ করতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App