×

জাতীয়

অনুমতি ছাড়াই সমাবেশের প্রস্তুতি জামায়াতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৩, ০৯:২৭ এএম

অনুমতি ছাড়াই সমাবেশের প্রস্তুতি জামায়াতের

ছবি: সংগৃহীত

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা, জামায়াতের আমিরসহ গ্রেপ্তার নেতাকর্মী ও আলেম-ওলামাদের মুক্তি এবং সরকারের পদত্যাগের দাবিতে রাজধানীতে আজ মঙ্গলবার সমাবেশ করবে জামায়াতে ইসলামী।

দুপুর ২টায় বায়তুল মোকাররমের উত্তর গেটে এই সমাবেশ ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। সমাবেশ সফল করতে ঢাকার দুই মহানগরী ওয়ার্ড ও থানায় দফায় দফায় বৈঠকও করেছে দলটি।

সমাবেশে জনসাধারণের উপস্থিতি বাড়াতে প্রচারপত্র বিলি করেছে এবং গঠন করা হয়েছে সমাবেশ বাস্তবায়নের উপকমিটি, সমন্বয় কমিটিসহ অন্যান্য প্রয়োজনীয় কমিটি। তবে ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় কোনো সভা-সমাবেশ করার অনুমতি দেয়া হবে না জামায়াতকে।

এর আগে, জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান গত ২৪ জুলাই সংবাদ সম্মেলনের মাধ্যমে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছিলেন। এর মধ্যে ছিল ২৮ জুলাই সব মহানগরী এবং ৩০ জুলাই সব জেলা সদরে শান্তিপূর্ণ মিছিল এবং ১ আগস্ট ঢাকা মহানগরীতে শান্তিপূর্ণ সমাবেশ। গত ২৪ জুলাই কেন্দ্রীয় সংগঠনের পক্ষ থেকে কর্মসূচির বিষয়ে আইজিপিকে লিখিতভাবে অবহিত করা হয়। এ বিষয়ে গতকাল সোমবার বিকাল সাড়ে ৩টায় জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর (উত্তর ও দক্ষিণ) এক ভার্চুয়ালি সমন্বিত সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের আমির নুরুল ইসলাম বুলবুল বলেন, গত ২৪ জুলাই জামায়াতের ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক মুজিবুর রহমান তিন দফা দাবি আদায়ে কর্মসূচি ঘোষণা করেছিলেন। সমাবেশের বিষয়ে আমরা প্রশাসনকে চিঠি দিয়ে অবহিত করেছি। এখানে সমাবেশের অনুমতির কোনো বিষয় নাই। এর আগে গত ১০ জুন স্বল্প সময়ের নোটিশে ঢাকায় আমরা শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল সমাবেশ করেছি।

জনগণের দাবি আদায়ে মঙ্গলবারের (আজ) শান্তিপূর্ণ সমাবেশ বাস্তবায়নে পুলিশ প্রশাসনের কাছে সার্বিক সহযোগিতা কামনা করছি। বুলবুল বলেন, বায়তুল মোকাররমের উত্তর গেটে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর (উত্তর ও দক্ষিণ) উদ্যোগে শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে আমরা সমাবেশ বাস্তবায়নে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছি। জনগণের ভোটের অধিকার, ভাতের অধিকার প্রতিষ্ঠায় শান্তিপূর্ণ সমাবেশে রাজধানীর সব শ্রেণি পেশা, ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার উপস্থিতিতে এটি একটি ঐতিহাসিক সমাবেশে পরিণত হবে।

এদিকে, জামায়াত সূত্রে জানা গেছে- দলটির পক্ষ থেকে আইনজীবী প্রতিনিধি দল ডিএমপি কর্মকর্তাদের সঙ্গে সমাবেশ কর্মসূচির অনুমতির বিষয়ে যোগাযোগ করলেও কোনো সুরাহা হয়নি। ডিএমপির পক্ষ থেকেও বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় কোনো সভা-সমাবেশের অনুমতি না দেয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, মঙ্গলবার (আজ) রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেট এলাকায় সমাবেশের অনুমতি চাইলেও সার্বিক বিবেচনায় তাদের অনুমতি দেয়া হবে না। তবে ডিএমপির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে- আগস্ট মাস শোকের মাস। এ মাসে জামায়াতের মতো যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত দলকে উন্মুক্ত জায়গায় সমাবেশ করার অনুমতি দেয়া হবে না। তবে ইনডোর স্পেসে অনুমতি দেয়া হতে পারে।

এ বিষয়ে জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও প্রচার সম্পাদক মতিউর রহমান আকন্দ বলেন, আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সার্বিক সহযোগিতায় শান্তিপূর্ণ সমাবেশ করতে চাই। আমরা আশা করছি ডিএমপি আমাদের অনুমতি দেবে। ডিএমপি অনুমতি দেবে না- এমনটি জানিয়েছেন কমিশনার। জবাবে তিনি বলেন, এটা তো গায়ের জোরের কথা হয়ে গেল। জামায়াত এর আগে পুলিশের অনুমতিতে শান্তিপূর্ণ সমাবেশ করেছে। তাহলে ১ আগস্ট জামায়াত কেন অনুমতি পাবে না, সে ব্যাখ্যা ডিএমপিকে দিতে হবে।

যদি বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় সমাবেশের অনুমতি না মেলে, তাহলে…জবাবে তিনি বলেন, ডিএমপির পক্ষ থেকে আমাদের এখনো হ্যাঁ কিংবা না কোনোটি জানানো হয়নি। আমরা বারবার বলছি, শান্তিপূর্ণ সমাবেশের কথা। বায়তুল মোকাররমে যদি পুলিশের আপত্তি থাকে, এটা নিয়ে আলোচনা হতে পারে। সমাবেশ আমরা করব, সেটা অন্য জায়গাতে হলেও।

এ বিষয়ে ডিএমপির মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, ওপেন কিংবা ইনডোর কোথাও এখনো অনুমতি দেয়া হয়নি জামায়াতকে। অনুমতি পেলেও জানানো হবে, না পেলেও জানানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App