×

জাতীয়

সংঘর্ষের চিত্র বিভিন্ন দূতাবাসে পাঠাচ্ছে বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৩, ০৯:২১ এএম

আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে রাজনীতি গড়িয়েছে রাজপথে। শনিবার রাজধানীর প্রবেশপথে বিএনপির অবস্থান কর্মসূচি পালনকালে গাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুরসহ সংঘর্ষে অনেকেই আহত হন।

এ সংঘর্ষের পুরো চিত্র প্রতিবেদন আকারে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট, জাতিসংঘসহ বিভিন্ন রাষ্ট্রদূত ও মানবাধিকার সংস্থার কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

জানা গেছে, ইতিমধ্যে সংঘর্ষের ভিডিও, স্থির তথ্যচিত্রসহ তথ্য-প্রমাণ সংগ্রহ শুরু করেছে দলটি।

এ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, সারা দেশে আওয়ামী লীগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হামলার তথ্য সংগ্রহ করে আমরা বিভিন্ন দূতাবাস ও মানবাধিকার সংস্থার কাছে পাঠাই। এটা নিয়মিত ঘটনা। শনিবার বিএনপি নেতাকর্মীদের ওপর নৃশংস হামলার তথ্যপ্রমাণ সংগ্রহ করা হচ্ছে। সবকিছু প্রস্তুত হলে আমরা সেগুলো পাঠাব।

বিএনপির একাধিক নীতিনির্ধারক জানান, বাংলাদেশের জনগণের ওপর ভিসানীতি দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার পথে যারা বাধা সৃষ্টি করবে তাদেরকে এ ভিসানীতির আওতায় আনা হবে। কী কী পদক্ষেপ বাধা হিসাবে গণ্য হবে সেটাও উল্লেখ করা হয়েছে। সেখানে বিরোধী দলের সভা-সমাবেশে বাধা দেয়ার বিষয়টিও রয়েছে।

তারা মনে করেন, বিএনপি শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করে আসছে। শনিবারের অবস্থান কর্মসূচিতে বিনা উসকানিতে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা আমাদের ওপর হামলা চালায়। এটা নিঃসন্দেহে বিরোধী দলের সভা-সমাবেশে বাধা হিসাবে গণ্য হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App