×

জাতীয়

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র আবারো বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৩, ০৬:১৩ পিএম

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র আবারো বন্ধ

ছবি: সংগৃহীত

কয়লা সংকট রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের পিছু ছাড়ছে না। কয়লা সংকটের কারণে রবিবার ভোর থেকে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন আবারো বন্ধ হয়ে গেছে। আগামী ৮ আগস্ট দেশে কয়লা আসার পর আবার উৎপাদন শুরু হবে বলে আশা করা হচ্ছে।

রবিবার (৩০ জুলাই) বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বিষয়টি নিশ্চিত করেছেন।

আনোয়ারুল আজিম জানিয়েছেন, কয়লা সংকটের কারণে রবিবার ভোর সাড়ে ৩টা থেকে প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে। যে কয়লা আনা হয়েছিলো, তা শেষ হয়ে গেছে। কয়লা আমদানির জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। আগামী ৮ আগষ্ট ইন্দোনেশিয়া থেকে দেশে কয়লা এসে পৌছবে। এরপরই আবার উৎপাদন শুরু হবে।

কেন্দ্রটির তথ্য অনুযায়ী, ভারত ও বাংলাদেশের যৌথ অর্থায়নে নির্মিত রামপাল বিদ্যুৎকেন্দ্রের মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। দুই ইউনিটের প্রতিটির উৎপাদন সক্ষমতা ৬৬০ মেগাওয়াটের। দুটি ইউনিটের মধ্যে প্রথম ইউনিটটি গত বছরের ১৭ ডিসেম্বর বাণিজ্যিক উৎপাদনে আসে। এরপর থেকে বিভিন্ন সময়ে কারিগরি ত্রুটি ও কয়লা সংকটের কারণে বন্ধ থাকছে।

টারবাইন ত্রুটির কারণে গত ১৬ জুলাই উৎপাদন বন্ধ হয়ে যায়। টারবাইন মেরামতের পর ২০ জুলাই দুপুর থেকে আবার উৎপাদন শুরু হয়। ২০২২ সালের ১৭ ডিসেম্বর রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন শুরু হয়। এরপর গত ৭ মাসে ৫ বার উৎপাদন বন্ধ হয়ে যায়। চলতি বছরের ১৪ জানুয়ারি, ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন ও ১৬ জুলাই বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়।

২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) নামে কোম্পানি গঠিত হয়। এই কোম্পানির অধীনে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) নামে তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App