×

জাতীয়

ঢাকার প্রবেশমুখে কঠোর অবস্থানে পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৩, ১১:৩২ এএম

ঢাকার প্রবেশমুখে কঠোর অবস্থানে পুলিশ

বিএনপির পূর্বঘোষিত ঢাকার প্রবেশমুখ ঘেরাও কর্মসূচির দিন শনিবার যাত্রাবাড়ি-ধনিয়া এলাকা নাশকতার আশঙ্কায় আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়। ছবিটি তুলেছেন ভোরের কাগজের ফটোসাংবাদিক সাহাদাৎ হোসেন

ঢাকার প্রবেশমুখে কঠোর অবস্থানে পুলিশ
ঢাকার প্রবেশমুখে কঠোর অবস্থানে পুলিশ
ঢাকার প্রবেশমুখে কঠোর অবস্থানে পুলিশ

পুলিশের অনুমতি ছাড়া রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখে বিএনপির অবস্থান কর্মসূচিকে ঘিরে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ।

শনিবার (২৯ জুলাই) সকাল থেকে ঢাকার প্রবেশমুখে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতি দেখা গেছে। নির্দেশনা অমান্য করে অবস্থান কর্মসূচি পালন করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন যুগ্ম পুলিশ কমিশনার এস এম মেহেদী হাসান।

রাজধানীর গাবতলী, আমিনবাজার, রানায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, সাইনবোর্ড, বুড়িগঙ্গা সেতুর দক্ষিণপ্রান্ত, কেরানীগঞ্জ, উত্তরাসহ বিভিন্ন প্রবেশমুখে সাজোয়া যান, জলকামান ও প্রিজনভ্যান নিয়ে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ।

সকাল থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখ গাবতলী, উত্তরা, নয়াবাজার ইউসুফ মার্কেট ও শনির আখড়া এলাকায় সকাল ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত অবস্থান কর্মসূচি রয়েছে বিএনপির। তারা কর্মসূচি বাতিল করবে কিনা সে বিষয়ে বিএনপিসহ বিরোধী দলগুলোর এখনও কিছু জানায়নি।

তবে অবস্থান কর্মসূচি পালনে এখনও অনড় রয়েছে বিএনপি। ঢাকা শহরের সব গুরুত্বপূর্ণ প্রবেশমুখ মিলিয়ে অন্তত ১৫টি স্থানে বেলা ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি ও সমমনা জোটের দলগুলো। এতে প্রবেশমুখ এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নয়াবাজারে পুলিশের পাশাপাশি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সদস্যরা মোতায়েন রয়েছেন। এছাড়া প্রস্তুত রাখা হয়েছে এপিসি ও জলকামান। এছাড়া গাবতলী ও উত্তরায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

এছাড়া সকাল থেকে যাত্রাবাড়ীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ মাঠসহ বিভিন্ন স্থানে অবস্থান নেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।এ সময় দেখা যায়, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের আত্মরক্ষামূলক সব প্রস্তুতি নিয়ে কঠোর অবস্থানে রয়েছে। প্রিজন ভ্যান, এপিসি, জলকামানসহ নানা প্রতিরক্ষামূলক ব্যবস্থাও রয়েছে তাদের।

পুলিশের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও রাজধানীর বিভিন্ন প্রবেশমুখ ও পাড়া-মহল্লা-ওয়ার্ডে অবস্থান নিয়েছে। তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে অনুমতি না পাওয়ায় অবস্থান কর্মসূচি থেকে সরে দাঁড়িয়েছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

তবে প্রতিটি থানা ওয়ার্ড কার্যালয়ে দলটির নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App