×

জাতীয়

দুই কমিটির রূপরেখার খসড়া শুক্রবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২৩, ০৯:২৬ পিএম

দুই কমিটির রূপরেখার খসড়া শুক্রবার

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণে দুই কমিটির কার্যপরিধির রূপরেখার একটি খসড়া প্রস্তাবনা শুক্রবার (২৮ জুলাই) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সার্বিক ব্যবস্থাপনায় মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিষয়ে দুই কমিটির কার্যপরিধি নির্ধারণের লক্ষ্যে দুই দিনব্যাপী একটি আবাসিক কর্মশালায় এ তথ্য জানানো হয়। বৃহস্পতিবার (২৭ জুলাই) থেকে শুরু হওয়া এ কর্মশালা শুক্রবার (২৮ জুলাই) গাজীপুরের ব্র্যাক সিডিএমে অনুষ্ঠিত হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কর্মশালায় বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদ, বদলি প্রত্যাশী এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষক কমিটি, বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি, বাংলাদেশ শিক্ষক সমিতি, শিক্ষক সমিতি কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জামান), বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক-কর্মচারী ফোরাম, বাংলাদেশ জমিয়াতুল মোদারেছীন, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নেতারা অংশ নেন।

এছাড়া, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা কর্মশালায় অংশ নেন।

শিক্ষামন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে কর্মশালা উদ্বোধনকালে বলেন, জাতীয়করণ একটি চলমান প্রক্রিয়া এবং সরকার এ বিষয়ে কাজ করছে।জাতীয়করণ বিষয়ের যৌক্তিকতা, শিক্ষায় বিদ্যমান বিভিন্ন শ্রেণি বা ক্যাটাগরির শিক্ষক-কর্মকর্তাদের সমন্বয়, কার্যকর নীতিমালা প্রণয়নের সুপারিশমালা তৈরি এবং মাধ্যমিক শিক্ষার জাতীয়করণের বিষয়ে সম্ভাব্য আর্থিক সংশ্লেষ এবং সরকারের সার্বিক সক্ষমতা যাচাই করে সমন্বিত উদ্যোগ গ্রহণের লক্ষ্যে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় উচ্চপর্যায়ের দুইটি কমিটি গঠন করেছে। তথাপিও শিক্ষকদের একটি অংশ আন্দোলনের নামে শ্রেণি কার্যক্রম বন্ধ করে শিক্ষার্থীদের ক্ষতি সাধন করছেন, যা কোনোভাবেই কাম্য নয়। তিনি কর্মশালার মাধ্যমে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিষয়ে গঠিত দুইটি কমিটির কার্যপরিধির একটি রূপরেখা বেরিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

শুক্রবার (২৮ জুলাই) কর্মশালা শেষে শিক্ষক সংগঠনগুলোর পক্ষ থেকে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিষয়ে গঠিত দুইটি কমিটির কার্যপরিধির রূপরেখার একটি খসড়া প্রস্তাবনা শিক্ষামন্ত্রীর কাছে হস্তান্তর করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App