×

জাতীয়

সাত মাসে মৃত্যু ২শ: আরো ১৬ জনের মৃত্যু, সর্বোচ্চ রোগী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০৯:৪৩ এএম

সাত মাসে মৃত্যু ২শ: আরো ১৬ জনের মৃত্যু, সর্বোচ্চ রোগী

ফাইল ছবি

ডেঙ্গুতে আক্রান্ত এবং মৃত্যুর তথ্য রীতিমতো ভয় ধরাচ্ছে জনমনে। ৭ মাসেরও কম সময়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ২০০। আগের ২ দিন মৃতের সংখ্যা এককের ঘরে থাকলেও সর্বশেষ ২৪ ঘণ্টায় তা আবারো দশকের ঘরে উঠেছে। শুধু তাই নয়, এ যাবত পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে এ সময়। আর প্রতিদিনই রেকর্ড ভেঙে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সোমবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৪১৮ জন। যা এ পর্যন্ত একদিনে সর্বোচ্চসংখ্যক রোগী। এর আগে সর্বোচ্চ সংখ্যক রোগী শনাক্ত হয়েছিল সোমবার। ওই দিন ২ হাজার ২৯৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এদিকে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৬ জনের। চলতি বছর সর্বোচ্চসংখ্যক মৃত্যু হয়েছিল ১৯ জুলাই। ওই দিন মৃত্যু হয়েছিল ১৯ জনের।

এদিকে গতকাল ডেঙ্গু পরিস্থিতি নিয়ে জরুরি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য অধিদপÍরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তরের সব পরিচালক ও লাইন ডাইরেক্টর, বিভাগীয় পরিচালক, মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, জাতীয় ইনস্টিটিউটের পরিচালক, জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক, সিভিল সার্জন, ইউএইচএফপিওরা বৈঠকে যুক্ত হন। এ সময় দেশে ডেঙ্গুর সার্বিক পরিস্থিতি, ঢাকার বাইরে ডেঙ্গু পরিস্থিতি, হাসপাতালের বেড সংখ্যা ও অনান্যা আনুষঙ্গিক বিষয়ে জানতে চান মন্ত্রী। প্রয়োজনে হাসপাতালে বেড বাড়ানোর সম্ভব হবে কিনা সেই বিষয়টিও জানতে চান তিনি। সংশ্লিষ্টরা অন্যান্য হাসপাতালে বেড বাড়ানো সম্ভব হলেও মুগদা হাসপাতালে সম্ভব নয় বলে জানান। কারণ সক্ষমতার অনেক বেশি রোগী সেখানে ইতোমধ্যেই ভর্তি রয়েছে। ডেঙ্গু আরো বেশি ছড়িয়ে পড়ার আগে জেলা-উপজেলাসহ স্থানীয় প্রশাসনের সবাইকে প্রতিরোধের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার চিঠি দিতে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৫ জুলাই সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩৭ হাজার ৬৮৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ২৯ হাজার ৫৬০ জন। মৃত্যু হয়েছে ২০১ জনের। এর মধ্যে ১৬২ জনই ঢাকা মহানগরের, ঢাকার বাইরে ৩৯ জন। লিঙ্গভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, মৃত ২০১ জনের মধ্যে ৮৭ জন পুরুষ এবং ১১৪ জন নারী।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ৪১৮ জনের মধ্যে ১ হাজার ১৬২ জন ঢাকার এবং ১ হাজার ২৫৬ জন ঢাকার বাইরের রোগী। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭ হাজার ৯২৭ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ৪ হাজার ৬৪৬ জন আর অনান্য বিভাগে ভর্তি আছেন ৩ হাজার ২৮১ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় যে ১৬ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ১৪ জন ঢাকার এবং বাকি ২ জন ঢাকার বাইরের।

মাসভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, জানুয়ারি মাসে রোগীর সংখ্যা ছিল ৫৬৬ জন, মৃত্যু হয়েছে ৬ জনের। ফেব্রুয়ারি মাসে ১৬৬ জন নতুন রোগীর বিপরীতে মৃত্যু হয় ৩ জনের। মার্চে ১১১ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হলেও এই মাসে কারো মৃত্যু হয়নি। এপ্রিলে ১৪৩ জন নতুন রোগীর বিপরীতে মারা যান ২ জন। মে মাসে রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৩৬ জন, মৃত্যু হয়েছে ২ জনের। জুন মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার ৯৫৬ জন, প্রাণ হারিয়েছেন ৩৪ জন। আর চলতি জুলাই মাসের ২৫ তারিখ পর্যন্ত রোগীর সংখ্যা ২৯ হাজার ৭১০ জন, মৃত্যু হয়েছে ১৫৪ জনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App