×

জাতীয়

ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর বেশির ভাগই ঢাকায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৩, ০৯:০২ এএম

ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর বেশির ভাগই ঢাকায়

হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর চাপ রয়েছে। (পুরনো ছবি)

দেশে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু। বিশেষ করে রাজধানী ঢাকায় এর প্রভাব সবচেয়ে বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, ঢাকার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুরোগীর সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত। এদিকে আগের রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গুরোগী। টানা ৩ দিন ধরেই নতুন রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়ে যাচ্ছে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ডেঙ্গুতে আক্রান্ত মোট রোগীর ৬০ শতাংশই ঢাকা মহানগরের। আর বিভাগের হিসেবে এই হার ৬৯ শতাংশ। রোগীর মতো মৃত্যুর হারেও এগিয়ে ঢাকা। মোট মৃত্যুর ৮০ শতাংশই ঢাকা মহানগরের, বিভাগের ক্ষেত্রে যা ৮১ শতাংশ।

অধিদপ্তরের তথ্য বলছে, এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩৫ হাজার ২৭০ জন। এর মধ্যে ঢাকা বিভাগেরই ২৪ হাজার ২৫৭ জন। আর শুধুমাত্র ঢাকায় রোগীর সংখ্যা ২১ হাজার ১৮৭। মৃত মোট ১৮৫ জনের মধ্যে ঢাকা বিভাগের ১৫০ জন আর শুধুমাত্র ঢাকায় এ সংখ্যা ১৪৮ জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তিকৃত রোগীদের মধ্যে সবচেয়ে বেশি রোগী আসছে ঢাকার ১১টি এলাকা থেকে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) রয়েছে ৬টি এলাকা এবং উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ৫টি। দক্ষিণ সিটির এলাকাগুলো হলো- যাত্রাবাড়ী, মুগদা, কদমতলী, জুরাইন, মানিকনগর ও সবুজবাগ। আর উত্তর সিটির এলাকাগুলো হলো- উত্তরা, মোহাম্মদপুর, মিরপুর, তেজগাঁও ও বাড্ডা।

ঢাকায় রোগীর সংখ্যা বেশি হওয়ার কারণ সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, ঢাকা ঘনবসতিপূর্ণ শহরের একটি। তাছাড়া এডিস মশা জন্মানোর অনুকূল পরিবেশ এখানে বেশি। ফলে রোগী ও মৃতের সংখ্যাও এখানে সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ শাখা) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, ঘনবসতিপূর্ণ ঢাকা শহরে নানা ধরনের চ্যালেঞ্জ রয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় যেখানে ঘনবসতি বেশি সেখানে মশার উপদ্রব বেশি। তবে আমরা পুরো ঢাকা শহরকেই বিবেচনায় নিচ্ছি।

২৪ ঘণ্টায় সর্বোচ্চ রোগী, মৃতের সংখ্যা স্থিতিশীল : গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, রবিবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ২৯৩ জন। যা এখন পর্যন্ত সর্বোচ্চ। আগের ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন ২ হাজার ২৯২ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা স্থিতিশীল রয়েছে। এ সময় ৯ জনের প্রাণ কেড়েছে ডেঙ্গু, আগের ২৪ ঘণ্টায়ও সংখ্যাটা একই ছিল। আর চলতি বছর সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে ১৯ জুলাই। ওই দিন মৃত্যু হয়েছিল ১৯ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পহেলা জানুয়ারি থেকে ২৪ জুলাই সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৩৫ হাজার ২৭০ জন। এরমধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৬২২ জন। মৃত্যু হয়েছে ১৮৫ জনের। যার মধ্যে ১৪৮ জনই ঢাকা মহানগরের, ঢাকার বাইরের ৩৭ জন। লিঙ্গভিত্তিক বিশ্লেষণ অনুযায়ী, মৃত ১৭৬ জনের মধ্যে ৮০ জন পুরুষ এবং ১০৫ জন নারী।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ২৯৩ জনের মধ্যে ১ হাজার ২৩৮ জন ঢাকার এবং ১ হাজার ৫৫ জন ঢাকার বাইরের রোগী। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭ হাজার ৪৬৩ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৩৯৫ জন আর অনান্য বিভাগে চিকিৎসাধীন ৩ হাজার ৬৮ জন। ২৪ ঘণ্টায় যে ৯ জনের মৃত্যু হয়েছে তারা সবাই ঢাকা মহানগরীর বাসিন্দা।

মাসভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, জানুয়ারি মাসে রোগীর সংখ্যা ছিল ৫৬৬ জন, মৃত্যু হয়েছে ৬ জনের। ফেব্রুয়ারি মাসে ১৬৬ জন নতুন রোগীর বিপরীতে মৃত্যু হয় ৩ জনের। মার্চে ১১১ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হলেও এই মাসে কারো মৃত্যু হয়নি। এপ্রিলে ১৪৩ জন নতুন রোগীর বিপরীতে মারা যান ২ জন। মে মাসে রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৩৬ জন, মৃত্যু হয়েছে ২ জনের। জুন মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার ৯৫৬ জন, প্রাণ হারিয়েছেন ৩৪ জন। আর চলতি জুলাই মাসের ২৪ তারিখ পর্যন্ত রোগীর সংখ্যা ২৭ হাজার ২৯২ জন, মৃত্যু হয়েছে ১৩৮ জনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App