×

জাতীয়

বৈঠকে বসছে অ্যাম্বুলেন্স মালিক সমিতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ০৮:১১ পিএম

বৈঠকে বসছে অ্যাম্বুলেন্স মালিক সমিতি

ছবি: সংগৃহীত

ডেঙ্গু পরিস্থিতি খারাপ হচ্ছে; এখন ধর্মঘট করার সময় নয় : স্বাস্থ্যমন্ত্রী

অর্নির্দিষ্টকালের জন্য দেশব্যাপী অ্যাম্বুলেন্স ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি। সোমবার (২৪ জুলাই) রাত ১২টার পর থেকে এই ধর্মঘট শুরু হওয়ার কথা রয়েছে বলে জানান সমিতির সভাপতি মো. গোলাম মোস্তফা।

গোলাম মোস্তফা ভোরের কাগজকে বলেন, ২০১৭ সাল থেকে আমাদের দাবি নিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ে ধন্ন্যা দিচ্ছি। ১০ জুলাই ডিআরইউতে একটি সংবাদ সম্মেলন করেছি। ১৭ তারিখ সারা বাংলাদেশে মানববন্ধন করলাম। অথচ আজ পর্যন্ত কেউ আমাদের ডাকেনি। আমাদের জিজ্ঞেস পর্যন্ত করেনি। করোনাকালে আমরা জীবন বাজি রেখে সেবা দিয়েছি। অথচ কেউ আমাদের দুঃখ বুঝলো না। বিআরটিএ আমাদের ভুলে ভরা কাগজ দিয়েছে। আমরা রাস্তায় নামতে পারি না। পুলিশ আমাদের সব টাকা হাতিয়ে নেয়। ধর্মঘটের ডাক দেয়ায় বিভিন্ন সংস্থার লোকজন আমাদের যোগাযোগ করার চেষ্টা করছে। সন্ধ্যায় পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (ক্রাইম এন্ড অপারেশন) আতিকুল ইসলামের সাথে আমাদের বৈঠক অনুষ্ঠিত হবে। নীতিমালা না হওয়া পর্যন্ত আমাদের কেউ হয়রানি করবে না-এই আশ্বাস পেলে আমরাও আমাদের কর্মসূচি থেকে সরে আসবো। কারণ আমরাও ডেঙ্গুর এই পরিস্থিতিতে ধর্মঘট ডাকতে চাই না। চাই না রোগীদের কষ্ট হোক।

এর আগে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুর্যোগ ও দীর্ঘদিনের দাবী দাওয়া নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। সংগঠনের পক্ষ থেকে যে দাবী করা হয়, যেগুলো হলো-সেবাখাতে বিআরটিএ কর্তৃক অ্যাম্বুলেন্সে এ প্রাইভেট কারের মতো আয়কর (এটিআই) নেয়া বন্ধ করা; অনতিবিলম্বে অ্যাম্বুলেন্সের জন্য জাতীয় নীতিমালা প্রনয়ন করা; অবিলম্বে প্রধানমন্ত্রীর ঘোষিত টোল ফ্রি বাস্তবায়ন; দেশের প্রত্যেকটি হাসপাতালে অ্যাম্বুলেন্সের পার্কিং সুবিধা দেয়া; রোগী থাকা অবস্থায় প্রতিটি পাম্পে সিরিয়াল ছাড়া তেল এবং গ্যাস নিতে ব্যবস্থা করে দেয়া; সড়কে হয়রানি মুক্ত ও নিবিঘ্নে পথ চলার নিশ্চয়তা দেয়া;

সোমবার দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজের এমবিবিএস কে-৮০ ব্যাচের ওরিয়েন্টেশন প্রোগ্রাম শেষে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক সমিতির ডাকা ধর্মঘটের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী বলেন, ‘কেন, কী কারণে তারা ধর্মঘট ডেকেছেন সে বিষয়টি আমার জানা নেই, তাই আমি ভালো কিছু বলতে পারবো না। ডেঙ্গু পরিস্থিতি খারাপ হচ্ছে। এখন সময় নয় ধর্মঘট করার। এখন মানুষের সেবা, জীবন রক্ষা এবং চিকিৎসা সেবা প্রয়োজন। সেটি বন্ধ করে দিয়ে আমরা ধর্মঘটে চলে গেলাম। এটি আমি সঠিকভাবে নিতে পারছি না। তারপরও তাদের কী সমস্যা আছে, তা যেন সমাধান হয়– সেটি আমরা দেখবো এবং লক্ষ্য রাখবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App