×

জাতীয়

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের পিছিয়ে পড়ার সুযোগ নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২৩, ০৭:২০ পিএম

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের পিছিয়ে পড়ার সুযোগ নেই

ছবি: ভোরের কাগজ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা যে শিক্ষানীতি গ্রহণ করেছি, তাতে শিক্ষার্থীরা দক্ষ-যোগ্য হয়ে গড়ে উঠবে। এই শিক্ষাক্রমে আমাদের সন্তানদের পিছিয়ে পড়ার কোন সুযোগ নেই। সামনে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ আসছে। তাই শিক্ষার্থীদের সব ক্ষেত্রে প্রায়োগিক শিক্ষায় দক্ষ-যোগ্য করে গড়ে তুলতে হবে।

রবিবার (২৩ জুলাই) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রম নিয়ে অভিভাবকদের চিন্তার শেষ নেই। আমাকে পেলেই অনেকে জিজ্ঞাসা করে বসেন- সব ঠিক আছে। কিন্তু পরীক্ষাটা কেন তুলে দিলেন? আমি বলি- একটু ধৈর্য ধরুন। আমাদের শিক্ষাজীবন দিয়ে ওদের শিক্ষাজীবনের মূল্যায়ন করবেন না। আমরা ২০২৫ সালের মধ্যে সব ক্লাসে নতুন শিক্ষাক্রম শুরু করব।

এ সময় শিক্ষামন্ত্রী অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, ছেলেমেয়ে স্কুল থেকে ফিরলে কত নম্বর পেয়েছো তা আর জিজ্ঞাসা করবেন না, বরং জিজ্ঞাসা করুন- আজ নতুন কী কী শিখছো। শিক্ষার্থীকে আনন্দচিত্তে শিখতে দিন, প্রশ্ন বা পরীক্ষার মুখোমুখি করবেন না।

দীপু মনি বলেন, বর্তমানে দক্ষ শিক্ষক তৈরি করা আমাদের জন্য সবচেরে বড় চ্যালেঞ্জ। আমারা দেখেছি নতুন শিক্ষাক্রম নিয়ে অনেক শিক্ষকের স্বার্থের বিষয় আছে, নতুন শিক্ষাক্রমের ফলে তাদের কোচিং বন্ধ হয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, মুখস্থ করে কোন কিছু উদ্ভাবন করা যায় না। শিক্ষাটা হতে হবে আনন্দময়। জীবন ত একটাই, আমরা আনন্দের মধ্যেদিয়ে শিখব।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। এ ছাড়াও অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ডেলের প্রধান আতিকুর রহমান, এডিএন টেলিকম লিমিটেডের চেয়ারম্যান ও এমডি আসিফ মাহমুদ।

শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক কর্মমুখী শিক্ষায় উৎসাহিত করার লক্ষ্যে এ ন্যাশনাল স্টিম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, শিল্পকলা ও গণিত) অলিম্পিয়াডের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সারাদেশের প্রায় এক হাজার শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবক অংশ নিয়েছেন। আগামী সেপ্টেম্বর পর্যন্ত এ অলিম্পিয়াডের কার্যক্রম চলবে। অক্টোবরে সেরা উদ্ভাবক ও প্রতিযোগীকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App