×

জাতীয়

'প্রজাতন্ত্র দিবস' ঘোষণার দাবি বাস্তবায়নের আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২৩, ০৭:১০ পিএম

'প্রজাতন্ত্র দিবস' ঘোষণার দাবি বাস্তবায়নের আহ্বান

ছবি: ভোরের কাগজ

মুক্তিযোদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে ১০ এপ্রিল ‘প্রজাতন্ত্র দিবস' ঘোষণাসহ তিন দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের সন্তান তানজিম আহমেদ সোহেল তাজ।

বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত 'তারুণ্যের প্রেরণায় বঙ্গতাজ তাজউদ্দীন আহমদ: জীবন ও কর্ম' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। বিটিএসএস রবিবার (২৩ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

আওয়ামী লীগ নেতা ও বিটিএসএস ব্যবস্থাপনা বোর্ডের চেয়ারম্যান এরশাদুর রহমানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বিটিএসএসের উপদেষ্টা ডা. খালেদ মোহাম্মদ ইকবাল, গ্রীন লাইফ কলেজ অব নার্সিং এর উপাধাক্ষ শেখ মো. জহিরুল আলম, ঢাকা মেডিকেল কলজ হাসপাতালের নার্সিং অফিসার রাজীব কুমার বিশ্বাস প্রমুখ।

সভার শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ আগস্টের সকল শহীদ, বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ সহ জাতীয় চার নেতা, সকল শহীদ বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। তাজউদ্দীন আহমদের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন আলোচকরা।

সভায় সোহেল তাজ বলেন, ১০ এপ্রিল ‘প্রজাতন্ত্র দিবস' ঘোষণা করতে হবে। দ্বিতীয় দাবির কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৫ই সপরিবারে হত্যা করার পর মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয়া জাতীয় ৪ নেতাকে কারাগারে নির্মমভাবে হত্যা করা হয়। এই ৪ নেতা জীবন দিয়ে প্রমাণ করে গেছেন তারা বঙ্গবন্ধু ও বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেননি। তাই ৩ নভেম্বর জেল হত্যা দিবসকে রাষ্ট্রীয় মর্যাদায় পালন করার ঘোষণা দিতে হবে।

তৃতীয় দাবি হচ্ছে যারা মহান মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধের সংগঠক, সামরিক, বেসামরিক, রাজনৈতিক ও কূটনীতিকসহ যারা সম্মুখ যুদ্ধে শহীদ হয়েছেন তাদের সকলের জীবনী, ইতিহাস পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে।

পরে সোহেল তাজ বিটিএসএস এর আনুষ্ঠানিক উদ্বোধন এবং ২৫ সদস্য বিশিষ্ট বিটিএসএস-কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্যদের নাম ঘোষণা করেন। সভাপতি শরীফা আক্তার ও সাধারণ সম্পাদক এনামুল হক মাসুম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App