×

জাতীয়

ব্রাসেলস থেকে আসবে পরবর্তী সিদ্ধান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২৩, ০৯:১০ এএম

ব্রাসেলস থেকে আসবে পরবর্তী সিদ্ধান্ত

ফাইল ছবি

গেল দু’সপ্তাহে প্রায় ১০০টি বৈঠক করে গতকাল শনিবার মধ্যরাতে ঢাকা ছেড়ে গেল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল। ইইউর এই দলটি তাদের অনুসন্ধান প্রতিবেদনের পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেফ বোরেলের কাছে জমা দিবে। বাংলাদেশের আগামী নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কিনা তা অনুসন্ধানী প্রতিবেদনের ভিত্তিতে ব্রাসেলসে ইইউর সিনিয়র নেতারা সিদ্ধান্ত নিবেন।

প্রসঙ্গত, আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ দেশে বিরাজ করছে কিনা সেই পরিস্থিতি খতিয়ে দেখতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাথমিক পর্যবেক্ষক দল (ইলেকশন এক্সপ্লোরেটরি মিশন বা অনুসন্ধানী অগ্রগামী দল) তাদের অনুসন্ধান কাজ শেষ করে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ৬ সদস্যের ইইউর প্রাথমিক পর্যবেক্ষক দল গত ৯ জুন থেকে বাংলাদেশে অনুসন্ধানের কাজ শুরু করে। গত দুই সপ্তাহে দলটি ১০০টির মতো বৈঠক করেছে। কাজ শেষ হওয়ায় শনিবার মধ্যরাতে ইইউর এই দলটি ঢাকা ছেড়ে যায়। এর আগে গত সপ্তাহে তাদের ৩ জন ঢাকা ছেড়ে গেছেন। ইইউর অনুসন্ধানী অগ্রগামী দলের সুপারিশের ওপর ভিত্তি করে ব্রাসেলসে ইইউর সিনিয়র নেতারা সিদ্ধান্ত নিবেন যে ইউরোপের এই জোটটি বাংলাদেশে আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে কিনা। এদিকে, ইইউর বাংলাদেশে পর্যবেক্ষক পাঠানো ইস্যুতে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও পর্যবেক্ষক দলের জন্য ঢাকায় অফিস খুজছে ইইউ। চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার পর যাতে সময়ের অপচয় না হয় এজন্য আগেভাগেই প্রস্তুতি নিয়ে রাখতে চায় তারা।

গত দুই সপ্তাহে ইইউর অনুসন্ধানী অগ্রগামী দল রাজনীতিবিদ, কূটনীতিক, নাগরিক সমাজের প্রতিনিধি, নির্বাচন কমিশনের প্রতিনিধি, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, সম্পাদক ও গণমাধ্যমের প্রতিনিধি, গণমাধ্যম সংক্রান্ত এনজিও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে। এসব বৈঠকের মূল আলোচ্য বিষয় ছিল আগামী নির্বাচনের পরিবেশ কেমন হতে পারে, কোনো সহিংসতা হওয়ার আশঙ্কা আছে কিনা, দেশের বিদ্যমান আইন আসন্ন নির্বাচন অনুষ্ঠানের জন্য কতটা ইতিবাচক, আইনশৃঙ্খলা বাহিনী কীভাবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখবে, আগামী নির্বাচন শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশনের সক্ষমতা কতটুকু ইত্যাদি।

বাংলাদেশে নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এই প্রতিবেদককে বলেন, ইইউর অনুসন্ধানী অগ্রগামী দলটি স্বাধীন এবং তারা স্বাধীনভাবে বাংলাদেশে কাজ করেছে। তাদের প্রতিবেদন পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেফ বোরেলের কাছে জমা দিবে। ব্রাসেলসে ইইউর সংশ্লিষ্ট সিনিয়র নেতারা এই প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে বাংলাদেশে পর্যবেক্ষক পাঠানো ইস্যুতে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App