×

জাতীয়

ভূমি অধিগ্রহণ সহজ করতে জেলা প্রশাসনে সফটওয়্যার চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২৩, ০৩:৫৩ পিএম

ভূমি অধিগ্রহণ সহজ করতে জেলা প্রশাসনে সফটওয়্যার চালু

ছবি: ভোরের কাগজ

ভূমি অধিগ্রহণ সহজ করতে জেলা প্রশাসনে সফটওয়্যার চালু

ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় সেবার মান সহজ করতে ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ‘ভূমি অধিগ্রহণ ম্যানেজমেন্ট সফটওয়্যার’ উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২০ জুলাই) এই সফটওয়্যার উদ্বোধন করেন ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

এসময় তিনি বলেন, এই সফটওয়্যারটির মাধ্যমে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়াকে সম্পূর্ণরূপে অনলাইন ভিত্তিক করা হয়েছে এবং অধিগ্রহণ শাখার সকল কার্যক্রম ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে সম্পাদিত হবে। এই সফটওয়্যারের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকগণের সাথে জেলা প্রশাসনের একটি অনলাইন ভিত্তিক নির্ভরযোগ্য যোগাযোগ স্থাপন সম্ভব হবে। এ কার্যক্রম গ্রহণের মাধ্যমে সফটওয়্যার ভিত্তিক নোটিশ প্রস্তুত, স্বত্বস্বার্থের বিবরণী, রোয়েদাদ প্রস্তুত, লেজার বহি, রেজিস্ট্রার ইত্যাদি প্রস্তুত সহজে ও অতি দ্রুততার সাথে সম্পাদিত হবে।

এছাড়াও ক্ষতিগ্রস্ত ভূমি মালিকগণ প্রয়োজনীয় কাগজপত্র আপলোডের মাধ্যমে সরাসরি আবেদন করতে পারবে এবং তাদের ক্ষতিপূরণ প্রাপ্তির আবেদনের উপর গৃহীত সর্বশেষ অবস্থা ঘরে বসে জানতে পারবে। ফলে ক্ষতিপূরণ প্রাপ্তিতে হয়রানি বন্ধ হবে। এতে একদিকে যেমন ক্ষতিগ্রস্ত ভূমি মালিকগণের ভোগান্তি শেষ হবে, অপরদিকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক সকল কাজের তদারকি ও নিয়ন্ত্রণ ডিজিটালাইজড, আধুনিকায়ন ও সহজ হবে।

তিনি আরও বলেন, দক্ষ, সেবামুখী ও জবাবদিহি মূলক প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকারের ধারাবাহিক কর্মকাণ্ডের অংশ হিসেবে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় সেবার মান সহজ করতে এই সফটওয়্যার চালু করা হয়েছে। এর মাধ্যমে ভূমি অধিগ্রহণের উপর কোন প্রকার আপত্তি প্রদান, অনলাইনে ভূমির ক্ষতিপূরণ গ্রহণ বিষয়ে যে কোন ধরনের জিজ্ঞাসা থাকলে তা করা যাবে।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপপরিচালক মো: রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মমতাজ বেগম , অতিরিক্ত জেলা প্রশাসক (এল এ) পারভেজ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী হাফিজুল আমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: শিবলী সাদিক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ.কে.এম হেদায়েতুল ইসলাম, সিনিয়র সহকারী কমিশনার শাখাওয়াত জামিল সৈকত ও সহকারী কমিশনার মো: শফিকুল ইসলামসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।##

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App