×

জাতীয়

রবীন্দ্র কাছারিবাড়ি সংরক্ষণে হাইকোর্টের তিন নির্দেশনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ০৪:৪৪ পিএম

রবীন্দ্র কাছারিবাড়ি সংরক্ষণে হাইকোর্টের তিন নির্দেশনা

হাইকোর্ট। ফাইল ছবি

সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র কাছারিবাড়ির সৌন্দর্য বিকৃতির অভিযোগ তদন্ত করা এবং ঐতিহাসিক স্থাপনাটি সংরক্ষণে তিনটি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বুধবার (১৯ জুলাই) এ রায়ে এই নির্দেশনা দিয়েছেন।

প্রথম নির্দেশনায় বলা হয়, ডিজি প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে (বিবাদী নম্বর -২) শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়ি, সিরাজগঞ্জের ঐতিহাসিক গুরুত্ব ও সৌন্দর্য বিকৃত করে এমন কোনো ভবন বা স্থাপনা আছে কিনা তা তদন্ত করার জন্য নির্দেশ দেয়া হলো।

দুই নম্বর নির্দেশনা হলো, তদন্তে শাহজাদপুরের রবীন্দ্র কাছারিবাড়ির ঐতিহাসিক গুরুত্ব ও সৌন্দর্য বিকৃত করে এমন কোনো ভবন বা স্থাপনা পাওয়া গেলে এগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া যেতে পারে।

তৃতীয় নির্দেশনায় বলা হয়, শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়ির ঐতিহাসিক গুরুত্ব ও পবিত্রতা রক্ষার্থে ডিজি প্রত্নতত্ত্ব অধিদপ্তর নিকটস্থ জমি ও ভবনের ব্যাপারে যথাযথ ও উপযুক্ত ব্যবস্থা স্বাধীনভাবে নিতে পারবে।

এসময় রিট আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি জেনারেল অমিত দাশ গুপ্ত। মনজিল মোরসেদ ভোরের কাগজকে জানান, আদালত রায়ে উল্লেখ করেছেন- রবীন্দ্র কাছারিবাড়ির ঐতিহাসিক গুরুত্ব আছে এবং অভিযোগ আছে এর সৌন্দর্য বিকৃত করা হচ্ছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য এ ধরনের প্রত্নতাত্ত্বিক স্থাপনা সংরক্ষণ করা প্রয়োজন। তাই ১৯৬৮ সালের পুরাকীর্তি আইন এবং সংবিধানের ২৪ অনুচ্ছেদ অনুসারে রবীন্দ্র কাছারিবাড়ির সৌন্দর্য বিকৃত করার জন্য দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেয়া ও কোনো ব্যক্তি সম্পত্তি অধিগ্রহণের প্রয়োজনে হলে বিধি মতে ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছেন আদালত।

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারিবাড়ির প্রত্নতত্ত্বের পার্শ্ববর্তী এলাকায় পুরা কীর্তি সংরক্ষণ বিধি অমান্য করে ভবন নির্মাণ করার বিষয়ে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদন সংযুক্ত করে ২০১৪ সালে হাইকোর্টের রিট করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের পাঁচ আগস্ট হাইকোর্ট রুলজারি করে স্থিতাবস্থার আদেশ দেন। ওই রুলের শুনানি শেষে হাইকোর্ট নির্দেশনাসহ রায় দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App