×

জাতীয়

ভোটের আইন-বিধি খুঁটিনাটি জানল ইইউ দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ১১:৫৩ পিএম

ভোটের আইন-বিধি খুঁটিনাটি জানল ইইউ দল

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন ইসি সচিবালয়ের আইন শাখার যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান। ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের দায়িত্বশীলদের কাছ থেকে বাংলাদেশের ভোটের পদ্ধতির আদ্যোপান্ত জেনে নিয়েছে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী কারিগরি ও আইনি দল। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে সংবিধান, আইন, বিধি, দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগ, মনোনয়নপত্র বাছাই, নির্বাচনী আইনি ঝামেলা, সবশেষ আইন সংশোধনীর বিষয়ে জেনেছেন তারা।

মঙ্গলবার (১৮ জুলাই) বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিন ঘণ্টা ধরে এই বৈঠকে ইইউ প্রতিনিধি দলকে সার্বিক বিষয় তুলে ধরেন ইসি সচিবালয়ের কর্মকর্তারা। এটি দুই পক্ষের দ্বিতীয় বৈঠক। বাংলাদেশে আসার পর গত ১১ জুলাই প্রথম বৈঠকে নির্বাচন কমিশনের সব ধরনের প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পর্কে জেনে নেয় ইইউ প্রতিনিধিরা।

দ্বিতীয় দফা এই বৈঠকে ইসি সচিবালয়ের আইন শাখার যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান সরকারের নেতৃত্বে নির্বাচন পরিচালনা ও ব্যবস্থাপনা শাখার যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান ও আব্দুল বাতেন উপস্থিত ছিলেন। ইইউর ইলেকটোরাল বা পলিটিক্যাল এক্সপার্ট (এক্সটার্নাল কনসাল্টেন্ট) দিমিত্রা ইওয়ানোর নেতৃত্বে চারজন এই বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে ইসির যুগ্ম-সচিব মাহবুবার রহমান বলেন, আমাদের নির্বাচন পদ্ধতি, আইন-কানুনের কী অবস্থা, বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, দেশি পর্যবেক্ষকরা কীভাবে কাজ করবেন সেসব বিষয়ে তাদের কিছু জানার ছিল। বাংলায় আইন আমাদের, সে বিষয়ে অনেক কিছু জানেন না তারা। যেসব প্রশ্ন ছিল আমরা ইসি সচিবালয়ের পক্ষ থেকে তা দেয়ার চেষ্টা করেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App