×

জাতীয়

এবার বেতন বাড়লো বেসরকারি শিক্ষকদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৭:৪০ পিএম

এবার বেতন বাড়লো বেসরকারি শিক্ষকদের

অর্থ মন্ত্রণালয়। ফাইল ছবি

সরকারি কর্মচারীদের মতো ৫ শতাংশ প্রণোদনা বা ‘বিশেষ সুবিধা’ পাবেন বেসরকারি শিক্ষক-কর্মচারীরা। মঙ্গলবার ( ১৮ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে শিক্ষক-কর্মচারীদের প্রণোদনা দেয়ার বিষয়টি জানানো হয়। বিকেলে অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ গোলাম কবির স্বারিত পৃথক একটি প্রজ্ঞাপন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিবের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীরা ১ জুলাই থেকে প্রাপ্ত মূল বেতনের ৫ শতাংশ হারে, তবে এক হাজার টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ প্রাপ্ত হবেন। এর আগে দুপুরে অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুর রহমান খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সরকারের রাজস্ব বাজেট থেকে প্রদত্ত অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য স্ব-শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কর্মচারীদের এ বিশেষ সুবিধা বাবদ প্রয়োজনীয় ব্যয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিজস্ব বাজেট থেকে মেটাতে হবে।

এ প্রজ্ঞাপনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ব্যাপারে কিছু বলা ছিল না। তাই আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম বলেন, যেহেতু বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা সরাসরি রাজস্ব খাত থেকে না হয়ে রাজস্ব খাতের অনুদান খাত থেকে হয় এজন্য তাদের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তারাও অপরাপর সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মতো বিশেষ এই সুবিধা পাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App