×

জাতীয়

বিধিবিধানের বাইরে কিছু করা হয়নি: ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৬:২২ পিএম

বিধিবিধানের বাইরে কিছু করা হয়নি: ইসি

নির্বাচন কমিশন (ইসি)। ফাইল ছবি

রাজনৈতিক দল নিবন্ধনের ক্ষেত্রে বিধিবিধানের ব্যত্যয় ঘটিয়ে কোনো কিছুই করা হয়নি, আইন ও বিধি-বিধান কঠোরভাবে অনুসরণ করা হয়েছে, বিষয়টি স্পষ্ট ও স্বচ্ছ বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৮ জুলাই) নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) শরিফুল আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধনের জন্য নির্ধারিত সময়ে ৯৩টি দল আবেদন করে। পরে দুটি দল তাদের দাখিল করা নিবন্ধনের আবেদন প্রত্যাহার করে নেয়। নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করতে না পারায় ৭৯টি দলের আবেদন প্রাথমিকভাবে নাকচ হয়। অবশিষ্ট ১২টি দলের দাখিল করা দলিলাদি রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ ও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭২-এর শর্তাবলী প্রাথমিকভাবে পূরণ করে মর্মে বিবেচনা করা হয়। পরে মাঠপর্যায়ে এ ১২টি দলের কেন্দ্রীয় কার্যালয়, জেলা কার্যালয়, উপজেলা কার্যালয়ের তথ্যাদি এবং ২০০ ভোটার-সমর্থকের সঠিকতা যাচাই করে চূড়ান্তভাবে দুটি দলের (বাংলাদেশ সুপ্রিম পার্টি, প্রতীক: একতারা ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন- বিএনএম, প্রতীক: নোঙর) মাঠপর্যায়ের তথ্য সঠিক পাওয়া যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রিপ্রেজেন্টেশন অব দ্যা পিউপিল অর্ডার ১৯৭২ (আরপিও-১৯৭২) এর চ্যাপ্টার ৬ (এ)’ এর আওতায় উল্লিখিত দল দুটিকে রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনে নিবন্ধন দেবার বিষয়ে কারো কোনো আপত্তি থাকলে প্রয়োজনীয় দলিলাদিসহ তার কারণ উল্লেখ করে চলতি বছরের ২৬ জুলাই এর মধ্যে নির্বাচন কমিশন সচিবের কাছে লিখিতভাবে জানানোর জন্য অনুরোধ জানানো হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App