×

জাতীয়

টেকনাফ ও যশোর সীমান্তে ইয়াবা ও স্বর্ণের বার আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৫:২৩ পিএম

টেকনাফ ও যশোর সীমান্তে ইয়াবা ও স্বর্ণের বার আটক

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) টেকনাফ ও যশোরের পুটখালি সীমান্ত এলাকায় পৃথক অভিযান চালিয়ে ২ লাখ ২০ হাজার পিস ইয়াবা ও ৩০টি স্বর্নের বার আটক করেছে।

বিজিবি সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) জানতে পারে যে, সোমবার রাতে নাজিরপাড়ায় গফুরের মাছের প্রজেক্ট এলাকা দিয়ে মাদকের একটি বড় চালান মায়ানমার থেকে বাংলাদেশে পাচার হতে পারে। এই তথ্য জানার পর ব্যাটালিয়ন সদর এবং নাজিরপাড়া বিওপির দুইটি চোরাচালান প্রতিরোধী টহলদল কয়েকটি দলে বিভক্ত হয়ে কৌশলগত অবস্থান নেয়। মধ্যরাতে পাঁচ ব্যক্তিকে চারটি কালো পলিথিনের ব্যাগ হাতে নিয়ে বেড়িবাঁধ অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করতে দেখতে পায়। বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করলে তারা ব্যক্তিরা হাতে থাকা পলিথিনের ব্যাগ ফেলে দ্রুত দৌঁড়ে নাফ নদীর পাশের ঘন কেওড়া বাগানের ভিতরে পালিয়ে যায়। পরবর্তীতে টহলদল সেখানে তল্লাশি চালিয়ে মাদক চোরাকারবারীদের ফেলে যাওয়া চারটি পলিথিনের ব্যাগ থেকে ২ লাখ ২০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করে।

এদিকে, অপর এক অভিযানে বিজিবি যশোরের পুটখালী সীমান্ত এলাকা থেকে ৩ কেজি ৪৯৮ গ্রাম ওজনের ৩০টি স্বর্ণের বার আটক করেছে।

বিজিবি জানায়, বিজিবির খুলনা ব্যাটালিয়ন (২১ বিজিবি) গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, যশোরের শাশা উপজেলার পুটখালী সীমান্ত হয়ে স্বর্ণের একটি বড় চালান বাংলাদেশ থেকে ভারতে পাচার হতে পারে। এই খবর পাওয়ার পর বিজিবি সদরের একটি বিশেষ টহলদল পুটখালী শিকরী নামক স্থানে কৌশলগত অবস্থান নেয়। এক পর্যায়ে বিজিবি টহলদল শিকরী হতে ২ ব্যক্তিকে মোটরসাইকেলযোগে পুটখালীর দিকে যেতে দেখে। তারা টহলদলের কাছাকাছি এলে গতিরোধ করা হয়। তখন ওই ২ ব্যাক্তি মোটরসাইকেল থেকে নেমে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। বিজিবি টহলদল তাদেরকে ধাওয়া করে। কিন্তু পাচারকারীরা তাদের সঙ্গে থাকা গামছায় মোড়ানো স্বর্ণ ফেলে পালিয়ে যায়। বিজিবি গামছার ভেতর থেকে ৩ কেজি ৪৯৮ গ্রাম ওজনের মোট ৩০ পিস স্বর্ণের বার আটক করে।

স্বর্ণের বারগুলো গামছার ভিতরে স্কচটেপ দিয়ে পেচানো ছিলো। আটককৃত স্বর্ণ এবং মোটর সাইকেলের আনুমানিক মূল্য ৩ কোটি ৮০ হাজার টাকা বলে বিজিবি দাবি করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App