×

জাতীয়

কক্সবাজার হচ্ছে 'ট্যুরিজম হাব’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৪:৫৭ পিএম

কক্সবাজার হচ্ছে 'ট্যুরিজম হাব’

ছবি: সংগৃহীত

ভ্রমন পিপাসুদের সুবিধার্থে ও বিশ্বের ভ্রমনবিলাসীদের সমুদ্র সৈকতে আকৃষ্ঠ করতে দক্ষিণ এশিয়ার মধ্যে কক্সবাজারকে একটি 'ট্যুরিজম হাব' এ পরিণত করা হবে বলে জানিয়েছে একাদশ জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। মঙ্গলবার (১৮ জুলাই) জাতীয় সংসদে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানান হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এ বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে পরামর্শ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৯তম বৈঠক কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য মো. মনোয়ার হোসেন চৌধুরী এমপি, সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি ও ফরিদা খানম এমপি অংশ নেন।

বৈঠকসূত্রে জানা যায়, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে একটি কেন্দ্রীয় সোয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট ও ছোট ছোট হোটেলগুলোর জন্য গুচ্ছভিত্তিক সোয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (Sewage Treatment Plant ) তৈরির জন্য বৈঠকে সুপারিশ করা হয়। এছাড়া, কক্সবাজার পৌরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের মাধ্যমে একটি পরিকল্পিত নগরী গড়ে তোলার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পগুলোর সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং আবাসন পরিদপ্তরের সার্বিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে বিভিন্ন প্রকল্পে ফান্ড এনগেজমেন্ট এর মাধ্যমে অলস টাকা কাজে লাগানোর ব্যাপারে পরামর্শ দেয়া হয় ।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রধানগণসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App