×

জাতীয়

স্বাচিপ’র প্রথম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সিম্পোজিয়াম কাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৪:৪৩ পিএম

স্বাচিপ’র প্রথম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সিম্পোজিয়াম কাল

ছবি: ভোরের কাগজ

ক্লিনিক্যাল মেডিসিন বিষয়ে মৌলিক গবেষণায় গুরুত্ব দিয়ে এবার প্রথমবারের মতো দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সিম্পোজিয়াম ও কর্মশালা। বুধবার (১৯ জুলাই) বনানীস্থ হোটেল শেরাটনে দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করেছে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

‘ডেভেলপমেন্ট অব এ ট্রান্সলেশনাল রিসার্চ প্লাটফর্ম ইন বাংলাদেশ এনকোমস্পেসিং বায়োমেডিকেল এন্ড ক্লিনিক্যাল রিসার্চ’ শীর্ষক এই সিম্পোজিয়ামে দেশি বিদেশি গবেষক, চিকিৎসকরা।

মঙ্গলবার (১৮ জুলাই) স্বাচিপ কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী। উপস্থিত ছিলেন স্বাচিপের সহ-সভাপতি ডা. চিত্ত রঞ্জন দাস, মহাসচিব অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন, সাংগঠনিক সম্পাদক ডা. কাওছার সরদারসহ সংগঠনের সিনিয়র নেতারা।

লিখিত বক্ত্যবে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ক্লিনিক্যাল মেডিসিন বিষয়ে মৌলিক গবেষণার উপর গুরুত্বারোপ করছেন। প্রধানমন্ত্রীর আকাঙ্খা বাস্তবায়নের প্রাথমিক পদক্ষেপ হিসেবে এই আয়োজন। স্বাচিপের প্রথম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সিম্পোজিয়াম ও কর্মশালায় ব্রাউন ইউনিভার্সিটির প্রফেসর ডা. সারন রাউন্ডস, প্রফেসর ডি ভারত রামরতন, ডা. রুহুল আদিব, প্রফেসর ডা. এন ডালটন জাপানে গবেষণারত ডা. মোহাম্মদ ফজলে আকবর এবং বাংলাদেশের গবেষক প্রফেসর মামুন আল মাহতাব প্রবন্ধ উপস্থাপন করবেন।

কয়েকটি ভাগে বিভক্ত এই অনুষ্ঠানে সকাল ৯টা থেকে বেলা ১১ টা পর্যন্ত সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে। সাড়ে ১১টায় শুরু হবে উদ্ভোধনী অধিবেশন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ভিডিও বার্তাও দেবেন। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ জাতীয় সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এবং বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

দুপর ২টায় কর্মশালা শুরু হবে। এতে অংশ নেবেন বিদেশী গবেষক, চিকিৎসক ও ঢাকা বিশ্ববিদ্যালয়, বিসিএসআইআর, কৃষি বিশ্ববিদ্যালয়, ভেটেনারি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এতে স্বাস্থ্য, অর্থ মন্ত্রণালয়, এবং স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধিরা অংশ নিবেন। বিকেল ৪টায় সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হবে। সমাপনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার এবং বিশেষ অতিথি স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী।

কর্মশালায় প্রস্তুতকৃত একটি সুপারিশ উপস্থাপন করা হবে যা সরকারের নীতি নির্ধারকদের কাছে উপস্থাপন করা হবে বলেও জানান স্বাচিপ সভাপতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App