×

জাতীয়

২০-৩০ জুলাই দেশব্যাপী বিক্ষোভ সিপিবির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৩, ১০:৩২ পিএম

২০-৩০ জুলাই দেশব্যাপী বিক্ষোভ সিপিবির

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। ফাইল ছবি

সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, দুর্নীতি-লুটপাটকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ূার দাবিতে, পরিষেবা বিলের নামে ধর্মঘটের অধিকার হরণের প্রতিবাদে ২০-৩০ জুলাই দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শনিবার (১৫ জুলাই) দলটির এক সভায় বলা হয়েছে, নির্বাচন ব্যবস্থার সংস্কারসহ নির্দলীয় তদারকি সরকারের অধীনে সুষ্ঠু ও গ্রহনযোগ্য নির্বাচন, সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থায় নির্বাচন দেয়া, নিত্যপণ্যের দাম কমানো, রেশন ব্যবস্থা ও নায্যমূল্যের দোকান চালু, জাতীয় নূন্যতম মজুরি নির্ধারণ, দুর্নীতি, লুটপাটকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া, অত্যাবশ্যকীয় পরিষেবা বিলের নামে শ্রমিকের ধর্মঘটের অধিকার রুখে দাড়াঁনো, নির্বাচন কমিশনের অধিকার খর্বের প্রতিবাদে এবং চলমান সরকারের দুঃশাসন হটানো ও ব্যবস্থা বদলের সংগ্রামকে বেগবান করতে আগামী ২০-৩০ জুলাই পর্যন্ত সারাদেশে সকল জেলা-উপজেলায় বিক্ষোভ কর্মসূচি পালন করবে (সিপিবি)।

সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে দিনব্যাপী অনুষ্ঠিত বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় বর্তমান পরিস্থিতি ও করনীয় বিষয়ে আলোচনা উপস্থাপন করেন পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। সভায় সরকারের অগণতান্ত্রিক সিদ্ধান্ত ও ব্যর্থতার কারণে বিদেশি হস্তক্ষেপ সুযোগ পাচ্ছে বলে উল্লেখ করে বলা হয়, সাম্রাজ্যবাদী-আধিপত্যবাদী শক্তি তাদের উদ্দেশ্য বাস্তবায়ন করতে নগ্ন হস্তক্ষেপ জারি রেখেছে। যা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকি। এর বিরুদ্ধে দেশপ্রেমিক, গণতান্ত্রিক, প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়।

এ সভায় বলা হয়, সরকার ক্ষমতায় টিকে থাকতে একের পর এক অগণতান্ত্রিক আচরণ করে যাচ্ছে। সারাদেশে ভয়ের রাজত্ব তৈরি করে সাধারণ জনগণের কণ্ঠ স্তব্ধ করতে চাইছে। গণআন্দোলন ও গণসংগ্রামের মাধ্যমে দুঃশাসন হটিয়ে জনগণের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

সভায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে নিজস্ব দাবিতে ঐক্যবদ্ধ হয়ে দাবি আদায় ও দুঃশাসনের অবসান ও ব্যবস্থা বদলের সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানানো হয়। সভায় বাম জোট, দলীয় কর্মসূচি সফল করাসহ কতক সাংগঠনিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় প্রেসিডিয়াম সদস্য ছাড়াও কেন্দ্রীয় কমিটির সদস্য, সংগঠক, কন্ট্রোল কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App