×

জাতীয়

প্রকৃতির সঙ্গে মানুষের লড়াই বন্ধ করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৩, ০৮:২৬ পিএম

প্রকৃতির সঙ্গে মানুষের লড়াই বন্ধ করতে হবে
প্রকৃতির সঙ্গে মানুষের লড়াই বন্ধ করতে হবে

শনিবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) ১২তম সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। ছবি: ভোরের কাগজ

প্রকৃতি রক্ষা ও মানব রক্ষা দুটো বিষয়কে সমন্বয় করতে হবে: অনুষ্ঠানে বক্তারা

প্রকৃতি ও পরিবেশের সঙ্গে মানুষের লাগাতার লড়াই চলছে। এই লড়াইয়ে বিরতি হওয়া দরকার। আর এই যুদ্ধ বিরতি বাংলাদেশ থেকে শুরু করা উচিত বলে উল্লেখ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী।

শনিবার (১৫ জুলাই) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) ১২তম সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

বাপা'র ভারপ্রাপ্ত সভাপতি ড. নুর মোহাম্মদ তালুকদারের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. অধ্যাপক এমএম আকাশ, বাপার সহ-সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ডা. আতিউর রহমান, অধ্যাপক খন্দকার বজলুল হক, প্রকৌশলী তাকসিম এ খান। এছাড়া, জুমের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন সংগঠনটির সহ-সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলাম, বাপা'র সহ সভাপতি ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্কের (বেন) প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম।

বাপার যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবিবের সঞ্চালনায় সাবের হোসেন চৌধুরী বলেন, সংবিধানে রাষ্ট্র পরিচালনার মূলনীতির অধীনে স্পষ্টকরে ১৮ (ক) বলা আছে যে, আমরা আমাদের বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ সংরক্ষণ করব। আমরা যেই পরিকল্পনা গ্রহণ বা আইন প্রণয়ন করব সেটা ১৮(ক) এর চশমা দিয়ে দেখবো। সেটা হলো পরিবেশ রক্ষার প্রথম কাজ। আর সেই কাজটি সটিকভাবে করতে হলে বিজ্ঞান, তথ্য, জ্ঞান এটার কোনো বিকল্প নেই।

পরিবেশ রক্ষায় সকলের সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করতে হবে উল্লেখ করে সাবের হোসেন বলেন, কয়েক বছর আগে আমরা স্বাধীনতার অর্ধশতবর্ষ পার করে এলাম। এই ৫০ বছরে কী করেছি বা কী পেয়েছি তার থেকেও বড় গুরুত্বপূর্ণ বিষয় হলো আগামী ৫০ বছর কীভাবে আমরা কাজ করব এবং পরিবেশের সংরক্ষণ করব। সেদিকে আমাদের নজর দিতে হবে।

পরিবেশ রক্ষায় সরকার কাজ করছে এবং আরো ব্যাপক ক্ষেত্রে কাজ করার সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, সরকারের প্রতিটি নীতে প্রকৃতি ও পরিবেশ রক্ষার বিষয়টি নিয়ে আসতে হবে। আমি মনে করি, সরকারের নীতির ক্ষেত্রে সমস্যা নাই, কিন্তু সমস্যা হলো এটি বাস্তবায়নে।

পরিবেশ রক্ষা করতে গিয়ে জনস্বাস্থ্যের বিষয়টিও খেয়ালে রাখতে হবে মন্তব্য করে বাপার কার্যক্রমকে তৃণমূল পর্যায় থেকে আরো জোরালোভাবে এগিয়ে নেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

বক্তব্য প্রদানকালে ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক এমএম আকাশ বলেন, প্রকৃতি-পরিবেশ নিয়ে কাজ করার সময় দুটো বিষয় ঘটে। যখন প্রকৃতি মুক্তির কাজ করা হয় তখন মানবমুক্তিকে উপেক্ষা করা হয়। আর মানবমুক্তির কাজ করতে গিয়ে প্রকৃতির মুক্তিকে উপেক্ষা করা হয়। এই দুটোর সমন্বয় করতে হবে। এই বিষয়ে বাপা'র বড় ভূমিকা রাখার কথা এবং তারা তাদের কাজ করে যাচ্ছে।

এসময় বাপার অন্যতম সহ-সভাপতি ডা. আতিউর রহমান বলেন, প্রতিষ্ঠার ২৩ বছরে নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে বাপা সঠিক পথেই এগুচ্ছে। পরিবেশের বিপর্যয় এখন শুধু বাংলাদেশ বা এরকম দেশগুলোতেই সীমাবদ্ধ নয়। উন্নত রাষ্ট্রগুলোকেও এটি পৌঁছে গেছে। ভোগের প্রাধান্য, প্রকৃতির চেয়ে নিজের জীবন চলাকে গুরুত্ব দেয়ায় সেখানেও পরিবেশের বিপর্যয় হানা দিয়ছে। পরিবেশ বিপন্ন হওয়ার ফলে এখন আমরা বুঝতে পারছি প্রতিনিয়ত কী পরিমাণ ক্ষতিগ্রস্ত হচ্ছি আমরা। প্রকৃতিতে নির্মল রাখতে সকলের সমন্বয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে নুর মোহাম্মদ তালুকদার পরিবেশ রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App