×

জাতীয়

তাহের হত্যা মামলা: ফাঁসি স্থগিত চেয়ে আবেদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুলাই ২০২৩, ১২:৫৫ পিএম

তাহের হত্যা মামলা: ফাঁসি স্থগিত চেয়ে আবেদন

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের আহমেদ হত্যা মামলায় হাইকোর্টে রিটের কথা বলে এবার ফাঁসি স্থগিত চেয়ে কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন ফাঁসির দণ্ড পাওয়া জাহাঙ্গীর।

রাজশাহী কারা কর্তৃপক্ষের কাছে জাহাঙ্গীরের পরিবারের পক্ষে সোমবার (১০ জুলাই) সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এস এন গোস্বামী এ আবেদন পাঠান।

আবেদনে বলা হয়, নিহত ড. তাহেরের বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলমের ফাঁসি কার্যকর স্থগিত চেয়ে হাইকোর্টে রিট এখনো পেন্ডিং আছে। রিটটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তার ফাঁসি কার্যকর যেন স্থগিত করা হয়।

এর আগে এ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি প্রাণভিক্ষার আবেদন করলে তা নাকচ করে দেন রাষ্ট্রপতি।

বঙ্গভবন সূত্র জানায়, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন হজে যাওয়ার আগে এই প্রাণ ভিক্ষার আবেদন নাকচ করে দেন। বর্তমানে যা আনুষ্ঠানিকভাবে পাঠানো হয়েছে রাজশাহী জেলা কারাগারে।

এর আগে ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারের ম্যানহোল থেকে উদ্ধার করা হয় অধ্যাপক তাহেরের মরদেহ। ৩ ফেব্রুয়ারি তার ছেলে সানজিদ আলভি আহমেদ রাজশাহী নগরীর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা করেন। ২০০৭ সালের ১৭ মার্চ ছয়জনকে অভিযুক্ত করে চার্জশিট দেয় পুলিশ। এ হত্যা মামলার বিচার শেষে ২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুত বিচার আদালত চারজনকে ফাঁসির আদেশ ও দুজনকে খালাস দেন।

দণ্ডিতরা হলেন—একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন, নিহত অধ্যাপক ড. তাহেরের বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলম, জাহাঙ্গীর আলমের ভাই নাজমুল আলম ও নাজমুল আলমের সমন্ধি আব্দুস সালাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App