×

জাতীয়

নুরপন্থীদের কাউন্সিল শুরু, চলছে ভোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ১২:১৮ পিএম

নুরপন্থীদের কাউন্সিল শুরু, চলছে ভোট

নুরুল হক নুর। ফাইল ছবি

নুরপন্থীদের কাউন্সিল শুরু, চলছে ভোট

সোমবার বেলা ১২টা থেকে নূরপন্থীদের ভোটগ্রহণ শুরু হয়। ছবি: ভোরের কাগজ

নুরপন্থীদের কাউন্সিল শুরু, চলছে ভোট
নুরপন্থীদের কাউন্সিল শুরু, চলছে ভোট

পাল্টা-পাল্টি বহিষ্কারের মধ্যে গণঅধিকার পরিষদের নুরুল হক নুরের নেতৃত্বাধীন অংশের কাউন্সিল শুরু হয়েছে। নতুন নেতৃত্ব নির্বাচনে চলছে ভোটগ্রহণ।

রাজধানীর ফকিরাপুলের প্রীতম জামান টাওয়ারে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সোমবার (১০ জুলাই) বেলা ১২টা থেকে ভোট নেয়া শুরু হয়। ভোটগ্রহণ চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। এর আগে, নির্বাচন ব্যবস্থাপনা বোর্ডের প্রধান নির্বাচন কমিশনার আরিফুল ইসলাম নির্বাচনের সব প্রক্রিয়া সম্পন্ন করেন।

নির্বাচনে সভাপতি পদে তিনজন ও সাধারণ সম্পাদক পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। বর্তমান সদস্য সচিব নূরুল হক নূর ছাড়াও বায়েজীদ হোসেন শাহেদ ও নাজম-উস-সাকিব সভাপতি পদের দাবিদার। আর দলের আহ্বায়ক রেজা কিবরিয়াকে বাদ দিয়ে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্বে থাকা রাশেদ খান ছাড়াও বিপ্লব কুমার পোদ্দার, মাহফুজুর রহমান খান, জিলু খান ও হাসান আল মামুন সাধারণ সম্পাদক পদের প্রার্থী। এ নির্বাচনে মোট ভোটার ২১৬ জন। এর মধ্যে উচ্চতর পরিষদের ভোটার সংখ্যা ১২৬। বাকিরা জেলা প্রতিনিধি হিসেবে ভোটার তালিকায় স্থান পেয়েছেন।

এর আগে, গণঅধিকার পরিষদের জাতীয় কাউন্সিল ও উচ্চতর পরিষদের নির্বাচন সামনে রেখে গত ২ জুলাই ৪ সদস্যের নির্বাচন ব্যবস্থাপনা বোর্ড গঠন করা হয়। তাতে প্রধান নির্বাচন কমিশনার করা হয় গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলামকে। নির্বাচন কমিশনার করা হয় সহকারী আহ্বায়ক অ্যাডভোকেট তৌফিক শাহরিয়ার, সহকারী আহ্বায়ক মাহবুব জনি ও সদস্য তোফাজ্জল হোসেনকে।

উচ্চতর পরিষদে আটটি পদের প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮ জন প্রার্থী। তারা হলেন- শাকিল উজ্জামান, হানিফ খান সজিব, ফিরোজ আহমেদ, আবু হানিফ, শহীদুল ইসলাম ফাহিম, আনিসুর রহমান মোল্লা, ওয়াহিদুর রহমান মিল্কী, ফাতেমা তাসনিম,সরকার নুরে এরশাদ সিদ্দিকী, সাদ্দাম হোসেন, আল আমিন মিনা, মো. জসিম উদ্দিন, মঞ্জুর ইসলাম, এসএম সাফায়েত, আবদুল্লাহ আল মামুন সুজন ও আব্দুজ জাহের।

কাউন্সিলের বিষয়ে নুরুল হক নুর বলেন, এই কাউন্সিলের মাধ্যমে দলে নবজাগরণ হবে। অত্যন্ত সফল কাউন্সিল হবে। তিনি বলেন, যত ষড়যন্ত্র হোক না কেন, এই কাউন্সিলের মাধ্যমে নেতৃত্বের পরিবর্তন আসবে। টানটান উত্তেজনা আছে। প্রার্থীদের শক্তিশালী অবস্থান ও ব্যাকগ্রাউন্ড আছে।

এদিকে, রেজা কিবরিয়ার অনুসারীরা বেলা ১১টার পর ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কার্যালয় থেকে প্রীতম জামান টাওয়ারের সামনে যাওয়ার ঘোষণা দিয়েছিল। তবে সোমবার সকালে সেই কর্মসূচি স্থগিত করে আলোচনার আহ্বান জানানো হয়েছে নুরদের প্রতি।

গণঅধিকার পরিষদের রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন অংশের যুগ্ম সম্পাদক ফারুক হাসান বলেন, এটা অবৈধ কাউন্সিল। আর এই কাউন্সিল তারা গায়ের জোরে করছে। তারা অফিস দখল করে রেখেছে। আমারা মিছিলের কর্মসূচি স্থগিত করেছি। আমরা সংঘর্ষ চাই না। আমরা আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App