×

জাতীয়

২২ বছর আগের আবুল হত্যা মামলায় দুই জনের মৃত্যুদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ১২:৫৬ পিএম

২২ বছর আগের আবুল হত্যা মামলায় দুই জনের মৃত্যুদণ্ড

ছবি: ভোরের কাগজ

২২ বছর আগে রাজধানীর ক্যান্টনমেন্ট থানা এলাকার একটি নার্সারীর মালি আবুল হোসেনকে হত্যা মামলায় দুজনকে ফাঁসির আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

রবিবার (৯ জুলাই) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক এম আলী আহমেদের আদালত এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন-নার্সারী মালিক মুস্তাফিজুর রহমান ওরফে লিটন এবং মালি আনোয়ার হোসেন ওরফে আনারুল। এরা পলাতক রয়েছেন। আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

জানা যায়, আবু তাহের আসামি মুস্তাফিজুর রহমানের সাথে বিমান বাহিনীর কুর্মিটোলায় ২২২ এম ইউ সংলগ্ন জায়গায় জমি লীজ নিয়ে একটি নার্সারী করেন। মুস্তাফিজুর রহমান নার্সারীর কর্মচারীদের নিয়োগ, বদলী, বেতন এবং সব কিছু দেখাশোনা করতেন। ২০০১ সালের ৫ সেপ্টেম্বর সকাল পৌনে ৯ টার দিকে মুস্তাফিজুর রহমান হেড মালি আবুল হোসেনকে নার্সারীতে গিয়ে দেখতে পান না। অন্যান্য মালিদের কাছে আবুল হোসেনের কথা জিজ্ঞাসা করেন।

তারা জানায়, আবুল হোসেন তার আত্মীয়কে দেখার জন্য হাসপাতালে গেছেন। এর দুই দিন পর ৭ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯ টার দিকে আবুল হোসেনের মৃতদেহ এম ইউ বিল্ডিংয়ের অফিসের পিছনে ম্যান হলের মধ্যে পাওয়া যায়। আবু তাহের সেখানে পৌঁছানোর আগে মুস্তাফিজুর রহমান নার্সারী থেকে পালিয়ে যান। নার্সারির অপর দুই মালি রবিউল ও আনোয়ারকে বিমান বাহিনীর লোক জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায়।

এ ঘটনায় আবু তাহের ৭ সেপ্টেম্বর ক্যান্টনমেন্ট থানায় হত্যা মামলা করেন। মামলাটি তদন্ত করে ওই বছরের ১১ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করা হয়। ২০০৩ সালের ২৬ জুন আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত ১৪ জন সাক্ষীর মধ্যে ১৪ জনেরই সাক্ষ্য গ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App