×

জাতীয়

যুক্তরাষ্ট্র প্রতিনিধির ঢাকা সফরে থাকবে নির্বাচন ও রোহিঙ্গা ইস্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ১০:৩৮ পিএম

যুক্তরাষ্ট্র প্রতিনিধির ঢাকা সফরে থাকবে নির্বাচন ও রোহিঙ্গা ইস্যু

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র প্রতিনিধির ঢাকা সফরের আলোচ্য সূচিতে নির্বাচন ও রোহিঙ্গা ইস্যু থাকবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার। এছাড়াও, ঢাকা সফরের এজেন্ডায় শ্রম সমস্যা, মানবাধিকারসহ একাধিক বিষয় স্থান পেয়েছে।

ওয়াশিংটনের সময় অনুযায়ী শুক্রবার (৭ জুলাই) মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, মার্কিন আন্ডার সেক্রেটারি ও তিব্বত বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ সমন্বয়কারী উজরা জেয়া আগামী ৮-১৪ জুলাই দিল্লি ও ঢাকা সফর করবেন। এ সফরে ভারতের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্ক আরো গভীর ও টেকসই করা নিয়ে আলোচনা করবেন তিনি। এর মধ্যে আছে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় অভিন্ন সমাধান, গণতন্ত্র, আঞ্চলিক স্থিতিশীলতা ও মানবিক সহায়তা।

পাশাপাশি, বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে রোহিঙ্গা সংকট, শ্রম সমস্যা, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানব পাচার প্রতিরোধসহ মানবিক উদ্বেগের ইস্যুতে আলোচনা করবেন বলেও জানিয়েছেন তিনি। দুই দেশেই মার্কিন আন্ডার সেক্রেটারি নাগরিক সমাজের সংগঠনগুলোর সঙ্গে মতপ্রকাশ ও সমাবেশে স্বাধীনতা, প্রান্তিক জনগোষ্ঠী বিশেষ করে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুসহ নারী, প্রতিবন্ধি ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর অন্তর্ভুক্তির বিষয়ে মতবিনিময় করবেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার মার্কিন আন্ডার সেক্রেটারির সফর প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তার সফরসঙ্গী হিসেবে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইউএসএইডের এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিসটেন্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলী কৌর আসছেন। এই সফর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বন্ধুপ্রতীম সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার এবং দুই দেশের সরকারের মধ্যকার যোগাযোগ জোরদার করার একটি প্রয়াস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App