×

জাতীয়

বাংলাদেশে সরকার পরিবর্তন চায় যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ০৭:৫২ পিএম

বাংলাদেশে সরকার পরিবর্তন চায় যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র বাংলাদেশে সরকার পরিবর্তন চায় বলে তুলে ধরেছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল প্রেস টিভি। ওই চ্যানেলের এক অনুষ্ঠানে বলা হয়, বাংলাদেশে ২০২৪-এর আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বিশ্বের অন্যান্য দেশের মতো ইরানেও বাংলাদেশকে নিয়ে আলোচনা হচ্ছে। ওই অনুষ্ঠানে তীক্ষ্ণ বাক্যবাণে যুক্তরাষ্ট্রকে তুলোধুনো করা হয়।

শুক্রবার (৭ জুলাই) সংবাদভিত্তিক ২৪ ঘণ্টার চ্যানেল প্রেস টিভিতে প্রচারিত ভিডিও ক্লিপটির শিরোনাম ছিল ‘বাংলাদেশে হস্তক্ষেপ করছে যুক্তরাষ্ট্র’।

অনুষ্ঠানের শুরুতেই উপস্থাপক যুক্তরাষ্ট্রকে তীব্র আক্রমণ করে বলেন, বিশ্বজুড়ে তথাকথিত গণতন্ত্রের নামে নিজের স্বার্থে সরকার পরিবর্তনের ইতিহাস রয়েছে যুক্তরাষ্ট্রের। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি সংসদে উল্লেখ করেছেন এভাবে- তারা গণতন্ত্র হরণের চেষ্টা করছে। (তারা) এমন একটি সরকার আনতে চাইছে, যাদের গণতান্ত্রিক ভিত্তি নেই। এমনটি করা হলে তা অগণতান্ত্রিক হবে।

২০২১ সালে র‍্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও চলতি বছর গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়ায় বাধা প্রদানকারী যে কোনো বাংলাদেশির বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে প্রতিবেদনে বলা হয়, এতেই বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের ক্রোধের মাত্রাটি বোঝা যায়। কিউবা, হাওয়াইসহ বেশ কিছু ক্যারিবীয় দেশের সরকারকে হটানোর ইতিহাস রয়েছে যুক্তরাষ্ট্রের। এক্ষেত্রে দেশটি তার গোয়েন্দা সংস্থা সিআইএর সহায়তা নেয় উল্লেখ করে বলা হয়, অন্য দেশের ওপর যুক্তরাষ্ট্রের এসব হস্তক্ষেপের নেপথ্যে বিভিন্ন বিষয় কাজ করে। দেশটি বিশ্বজুড়ে গণতন্ত্র পুনরুদ্ধার ও মানবাধিকার রক্ষার নামে এসব করে থাকে।

নির্বাচনের দিকে নজর রেখে যুক্তরাষ্ট্র থেকে কর্মকর্তারা ঘন ঘন বাংলাদেশে আসছেন। বৈশ্বিক আর্থিক ঝুঁকি বিশ্লেষণকারী প্রতিষ্ঠানগুলো তাদের বিনিয়োগকারীদের বাংলাদেশে সরকার পরিবর্তনের প্রস্তুতি নিতে বলেছে। বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনাপূর্ণ সম্পর্ক মূলত চীনকে কাউন্টারে দেশটির ইচ্ছারই প্রতিফলন। বাংলাদেশের আগামী নির্বাচন ‘পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ ও ‘রিজিওনাল ডায়নামিক’ নির্ধারণ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App