×

জাতীয়

দাশেরকান্দি প্রকল্প: দূষিত হচ্ছে বালু, নদী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ০৩:১৪ পিএম

দাশেরকান্দি প্রকল্প: দূষিত হচ্ছে বালু, নদী

ছবি: ভোরের কাগজ

ওয়াসার দাশেরকান্দি প্রকল্পের ট্রিটমেন্ট প্লান্টের কাজ শেষ হয়েছে। কিন্তু এই প্লান্টের মাধ্যমে ময়লা পরিশোধের জন্য প্রয়োজনীয় নেটওয়ার্ক এখনো তৈরি করা হয়নি। ফলে এই প্লান্ট দিয়ে হাতিরঝিলের চারিপাশে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তৈরি করা ড্রেনেজ লাইনের ময়লা পানি পরিশোধন করে বালু নদীতে ফেলা হচ্ছে। হাতিরঝিলের চতুর্দিকে স্যুয়ারেজ লাইনগুলো অচল থাকায় মানুষের বর্জ্য বিভিন্ন উপায়ে হাতিরঝিলে পড়ে। ময়লা পানি বেগুনবাড়ি খাল দিয়ে সেই বালু নদীতেই পড়ে। ফলে দূষিত হচ্চে বালু নদী।

ঢাকা ওয়াসার দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পেরাজস্ব আদায়ে ব্যার্থতার নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন এই অভিযোগ করেন ঢাকা ওয়াসা কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক মোহাম্মদ মোজাম্মেল হক। আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে লিখিখ বক্তব্য পাঠ করেন মোজাম্মেল হক। আরো উপস্তিত ছিলেন সংগঠনের ঢাকা ওয়াসার সাবেক নির্বাহী প্রকৌশলী অসীম কুমার ও মহিউদ্দিন আরি।

লিখিত বক্তব্যে বলা হয়, ট্রিটমেন্ট প্লান্টে কোন ময়লা আসার ব্যবস্থা না থাকায় প্লান্টটি প্রায় অলসভাবে পড়ে আছে। এভাবে করে থাকলে একদিন প্লান্টটি তার কার্যকারিতাই হারিয়ে ফেলবে। এখন ওয়াসার এই প্লান্ট দিয়ে হাতিরঝিলের চারপাশে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তৈরি করা ড্রেনেজ লাইনের ময়লা পানি পরিশোধন করে বালু নদীতে ফেলা হচ্ছে। হাতিরঝিলের চতুর্দিকে স্যুয়ার লাইন গুলো অচল থাকায় মানুষের বর্জ্য বিভিন্ন উপায়ে হাতিরঝিলে পড়ে। এসব ময়লা পানি বেগুনবাড়ি খাল দিয়ে সেই বালু নদীতেই পড়ে। সিটি করপোরেশনের ড্রেনের ময়লা পানি পরিষ্কার করা কোনভাবেই এই প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য নয়। কিন্তু বাস্তবতা হলো দাশেরকান্দি প্রকল্পে তাই হচ্ছে। লক্ষ্য ও উদ্দেশ্যহীনভাবে জনগণের হাজার হাজার কোটি টাকার অপব্যবহার হচ্ছে।

মোজাম্মেল হক দাবি করেন, প্রধানমন্ত্রী শেখহাসিনাকে ভুল তথ্য দিয়ে ওয়াসার দাশেরকান্দি প্রকল্প একনেকে পাস করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App