×

জাতীয়

বায়তুল মোকাররমে ধর্মভিত্তিক কয়েকটি দলের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০৫:৩৩ পিএম

বায়তুল মোকাররমে ধর্মভিত্তিক কয়েকটি দলের বিক্ষোভ

ছবি: ভোরের কাগজ

ঈদুল আযহার দিন সুইডেনে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর প্রতিবাদে বায়তুল মেকাররমে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে ধর্মভিত্তিক কয়েকটি দল।

আজ (শুক্রবার) জুমার নামাজের পর এই বিক্ষোভ প্রদন করে করে দলগুলো। জুমার নামাজের পর বায়তুল মোকাররম থেকে প্রথমে বিক্ষোভ মিছিল বের করে খেলাফত মজলিস। দলটির পক্ষ থেকে সুইডেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানানো হয়। এরপরেই বিক্ষোভ মিছিল বের করে জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগর। বিক্ষোভ মিছিল থেকে সংসদে সুইডেনের পক্ষে নিন্দা প্রস্তাব আনার দাবি জানানো হয়। এছাড়া কোরআন পোড়ানোর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে ইসলামি আন্দোলন বাংলাদেশও।

জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটের সিঁড়িতে সংক্ষিপ্ত সমাবেশ শেষ করে  দুপুর ২টা ৩৫ মিনিটে বিক্ষোভ মিছিল বের করে তারা। বিক্ষোভ মিছিলটি বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে বের হয়ে পল্টন মোড় অতিক্রম করে বিজয়নগর হয়ে নাইটিঙ্গেল মোড় ঘুরে আবার বায়তুল মোকাররমে গিয়ে শেষ হয়। মিছিলে বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন নিয়ে অংশ নেন শত শত মুসল্লিসহ সংগঠনের নেতাকর্মীরা।

মিছিলের আগে সমাবেশে বক্তারা বলেন, কোরআনের অবমাননা যারা করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। সুইডেনে কোরআন পোড়ানো হয়নি, বিশ্বের মুসলমানদের হৃদয় পোড়ানো হয়েছে। এই ঘটনায় গোটা বিশ্বের মুসলমানদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। আমরা এটা কোনভাবেই মেনে নিতে পারছি না।

বক্তারা আরও বলেন, কোরআনের অবমাননা কোনো মুসলমানদের পক্ষে মেনে নেওয়া সম্ভব না। তাই আমরা এর প্রতিবাদে রাজপথে নেমে এসেছি। সুইডেনে এর আগেও এমন নিন্দনীয় অপরাধের ঘটনা ঘটেছে। কেন এমন ঘটনা বারবার ঘটছে তা বের করে যথাযথ ব্যবস্থা নেওয়া দাবি জানাচ্ছি আমরা।

এদিকে, ধর্মভিত্তিক দলগুলোর বিক্ষোভকে কেন্দ্র করে বায়তুল মোকাররমের আশপাশের এলাকায় দুপুর থেকেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App