×

জাতীয়

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু বিকেলে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০২:০৭ পিএম

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু বিকেলে

ছবি: সংগৃহীত

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের বহুল প্রতীক্ষিত পরীক্ষামূলক চলাচল শুরু হচ্ছে আজ শুক্রবার (৭ জুলাই)। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরে বিকেল ৪টায় এ চলাচল উদ্বোধন করবেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, হয়ে সচিবালয় দিয়ে মতিঝিল এ পথে এখন নিয়মিত চলবে বিভিন্ন পর্যায়ের পরীক্ষামূলক চলাচল। বিকেলে এ পর্বের আনুষ্ঠানিকতা শুরু হবে আগারগাঁও স্টেশন থেকে।

আগামী ১৫ অক্টোবরের মধ্যে ডিএমটিসিএল পরীক্ষামূলক চলাচল শেষ করতে চায়। এরপর যাত্রী নিয়ে চলাচল শুরু হবে। পরীক্ষামূলক এ চলাচলের প্রথম ধাপ পারদর্শিতা পরীক্ষা বা পারফরম্যান্স টেস্ট। এর পরের ধাপে হবে সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট। চূড়ান্ত পর্যায়ে হবে ট্রায়াল রান বা পরীক্ষামূলক চলাচল। তিন ধরনের এ চলাচলকেই পরীক্ষামূলক চলাচল হিসেবে বিবেচনা করা হয়।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ডিএমটিসিএল। কোম্পানিটির সূত্র জানায়, পরীক্ষামূলক চলাচল শুরুর আগে মেট্রোরেলের পথ যাচাই (ভেরিফিকেশন) করতে হয়।

এম এ এন ছিদ্দিক বলেন, চলতি বছরের অক্টোবরে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

নির্ধারিত সময়ের মধ্যে এমআরটি লাইন-৬-এর সংশ্লিষ্ট সব কাজ শেষ করতে কর্তৃপক্ষ কাজ করছে বলেও জানান তিনি।

গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকায় দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন। এরপর উত্তরা-আগারগাঁও মেট্রোরেলের কার্যক্রম উদ্বোধন করা হয়। পরে আগারগাঁও-মতিঝিল সেকশন চলতি ডিসেম্বরে চালুর ঘোষণা দেয় মেট্রোরেল কর্তৃপক্ষ।

উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০,০০০ যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন এমআরটি লাইন-৬ নামে পরিচিত মেট্রোরেল প্রকল্পের নির্মাণ উদ্বোধন করেন।

চলতি বছরের জুন পর্যন্ত আগারগাঁও থেকে মতিঝিল অংশে কাজের অগ্রগতি হয়েছে ৯৫ শতাংশেরও বেশি। মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজের অগ্রগতি সাড়ে ৭ শতাংশ। মেট্রোরেল প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App