×

জাতীয়

মেট্রোরেলের মতিঝিল অংশের ‘পারফরম্যান্স টেস্ট’ শুরু আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০৮:১৯ এএম

মেট্রোরেলের মতিঝিল অংশের ‘পারফরম্যান্স টেস্ট’ শুরু আজ

ছবি: ভোরের কাগজ

আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে মেট্রোরেলের এমআরটি-৬ লাইনের আগারগাঁও থেকে মতিঝিল অংশের রেলট্র্যাকে আনুষ্ঠানিকভাবে ‘পারফরম্যান্স টেস্ট’। চলতি মাসের মাঝামাঝি সময়ে এই পরীক্ষা-নিরীক্ষার সময় নির্ধারিত থাকলেও সার্বিক প্রস্তুতি ভালো থাকায় তা এগিয়ে আনা হয়েছে। ‘পারফরম্যান্স টেস্টের’ প্রস্তুতি হিসেবে গত বুধবার রাতে ধীর গতিতে মতিঝিল পর্যন্ত একদফা রেল চালানো হয়েছে বলে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক নিশ্চিত করেছেন। এদিকে চলতি মাসেই এমআরটি-৫ লাইনের কাজ শুরুর জোর প্রস্তুতি চলছে। এছাড়া মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত তৃতীয় অংশের কাজ ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানিয়েছেন, আমরা পুরো প্রকল্পের কাজ সম্পন্ন করতে টার্গেট নিয়ে কাজ করছি। করোনা মহামারির কারণে দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশের কাজ শেষ করতে দেরি হয়েছে। করোনার পর আবার প্রকল্পের কাজ শুরু হলে নতুন করে টার্গেট নির্ধারণ করা হয়। এরপর থেকে আমরা টার্গেট অনুযায়ী কাজ করছি। আগামী নভেম্বরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল উদ্বোধন করার টার্গেট রয়েছে।

তিনি বলেন, প্রকল্পের কাজের অগ্রগতি ভালো হওয়ায় ‘পারফরম্যান্স টেস্ট’ শুক্রবার (আজ) থেকে শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমাদের টার্গেট ছিল জুলাই মাসের মাঝামাঝি সময়ে এই পরীক্ষা চালানো হবে। পারফরম্যান্স টেস্ট একেবারেই প্রাথমিক প্রক্রিয়া। এটি সফলভাবে সম্পন্ন হওয়ার পর ‘সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট’ শুরু হবে। দ্বিতীয় ধাপের পরীক্ষা সফল হওয়ার পর ‘ট্রায়াল রান’ অনুষ্ঠিত হবে। ট্রায়াল রান সফলভাবে শেষ হওয়ার পর পরিপূর্ণভাবে রেলট্র্যাকে মেট্রোরেল স্বাভাবিকভাবে চলাচলের উপযোগী হবে। আগামী ৫ মাসের মধ্যে সব পরীক্ষা শেষ করার টার্গেট নিয়েই আমাদের দেশি-বিদেশি প্রকৌশালীরা রাত-দিন পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, এমআরটি-৬ লাইনের কাজ শেষে রেল চলাচল শুরু হলে প্রতিদিন প্রায় ৬ লাখ মানুষের যাতায়াত ব্যবস্থা সহজ হবে। মেট্রোরেল প্রকল্পের সংশ্লিষ্টরা জানিয়েছেন, নভেম্বরের শেষ দিকে অথবা ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে এমআরটি-৬ লাইনের কাজ শেষে যাত্রী চলাচলের জন্য খুলে দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল চলাচলের উদ্বোধন করবেন। তবে সব স্টেশন চালু হবে না। আগারগাঁও স্টেশনের পর সরাসরি মতিঝিল স্টেশনে গিয়ে রেল থামবে এবং সেখান থেকে আগারগাঁও হয়ে উত্তরা পর্যন্ত যাথারীতি চলাচল করবে। আগারগাঁও-মতিঝিল অংশের সব স্টেশনের কাজ এই সময়ের মধ্যে পুরোপুরি শেষ হবে না, তবে তা একেবারেই শেষ পর্যায়ে রয়েছে।

দিয়াবাড়ি-আগারগাঁও প্রথম অংশের মতো আগারগাঁও-মতিঝিল দ্বিতীয় অংশের স্টেশনগুলো পর্যায়ক্রমে একটি একটি করে খুলে দেয়া হবে। এই অংশের ৭টি স্টেশন হলো- বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ নাগাদ ফার্মগেট, শাহবাগ ও মতিঝিল স্টেশনের কাজ শতভাগ সম্পন্ন হবে। এখন পর্যন্ত এই ৩টি স্টেশনের ৯৭ শতাংশ কাজ শেষ হয়েছে। সচিবালয় স্টেশনের এস্কেলেটর সিঁড়ি ও ফুটপাতের কিছু অংশের কাজ সচিবালয়ের বাউন্ডারির ভেতরে পড়েছে। সেই কাজগুলো ঈদের ছুটিতে সচিবালয় বন্ধ থাকার সময় এগিয়ে নেয়া হয়েছে। অন্য স্টেশনগুলোর কাজও এগিয়ে চলছে। অক্টোবরের মাঝামাঝি সময়ের মধ্যে সব স্টেশন শতভাগ প্রস্তুত করার টার্গেট নিয়েই প্রকৌশলীরা কাজ করছেন।

কর্মকর্তারা আরো জানান, দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হলে চলাচলের সময়সীমা পরিবর্তন হবে। গত ২২ জুন থেকে পিক আওয়ার বিবেচনায় সকাল ৮টা থেকে ১১টা এবং বিকাল ৪টা ১ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত ১০ মিনিট পর পর মেট্রোরেল চলাচল করছে। এছাড়া, অফ পিক আওয়ার সকাল ১১টা ১ মিনিট থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৫ মিনিট পর পর ট্রেন চলছে। পুরোদমে চালু হলে সকাল থেকে রাত ১২টা পর্যন্ত মেট্রোরেল চালানোর পরিকল্পনা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম অংশে মেট্রোরেল চলাচলের উদ্বোধন করেন। এর মাধ্যমে মেট্রোরেল যুগে প্রবেশ করে বাংলাদেশ। উদ্বোধনের একদিন পর থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেনে। পরে ধাপে ধাপে এই পথের মাঝের ৯টি স্টেশন খুলে দেয়া হয়। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হলে নগরবাসী এর পুরো সুবিধা পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App