×

জাতীয়

রাজধানীতে হঠাৎ বেড়েছে ধর্ষণ এবং নারী নির্যাতন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৩, ০২:১৮ পিএম

রাজধানীতে হঠাৎ বেড়েছে ধর্ষণ এবং নারী নির্যাতন

ফাইল ছবি

হঠাৎ করেই বেড়েছে ধর্ষণের ঘটনা। গত দুদিনে ৩টি ধর্ষণের ঘটনা ঘটেছে রাজধানীতে। এর মধ্যে শিশুও রয়েছে। জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ আসা ফোন কলের হিসাবও বলছে, কুরবানির ঈদে ৫ দিনের ছুটিতে দেশে নারী ও শিশু নির্যাতনের সংখ্যা বেড়েছে। ছুটি শুরুর আগের ৫ দিনের তুলনায় এ সময় ফোনকল প্রায় ২৬ শতাংশ বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা প্রকৃতপক্ষে আরো বেশি ঘটছে। তবে সামাজিক ও পারিবারিকভাবে হেয় প্রতিপন্ন হওয়ার ভয়ে অনেকেই অভিযোগ করেন না।

গত মঙ্গলবার চাকরি দেয়ার কথা বলে ডেকে নিয়ে রাজধানীর সেগুনবাগিচায় একটি অফিসে ৪০ বছর বয়সি এক নারীকে ধর্ষণের অভিযোগ ওঠে। অসুস্থ হয়ে পড়া ওই নারীকে এদিন রাত ৮টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করা হয়। এর আগে গত সোমবার রাজধানীর ধানমন্ডি এলাকার একটি ভবনের ছাদে ১৬ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে। পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে ঢামেকের ওসিসিতে ভর্তি করা হয়েছে। এছাড়াও রাজধানীর মুগদায় ১১ বছর বয়সি এক শিশুকে ধর্ষণের অভিযোগে থানায় মামলা করেছে তার পরিবার। গতকাল বুধবার দুপুরে শিশুটিকে ঢামেক হাসপাতালের ওসিসিতে ভর্তি করা হয়।

২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত ছিল ঈদুল আজহার সরকারি ছুটি। ৯৯৯-এর তথ্য অনুসারে, এই ৫ দিনে নারী ও শিশু নির্যাতন বিষয়ে ফোন কল এসেছে ৪৯৩টি। দিনের হিসাবে গড়ে প্রায় ৯৯টি করে। ছুটি শুরুর আগের ৫ দিন ২২ থেকে ২৬ জুন এমন কলের সংখ্যা ছিল ৩৯২টি, দিনের হিসাবে ৭৮টির বেশি।

ঈদের ছুটিতে আসা ৪৯৩টি কলের মধ্যে- পারিবারিক (স্বামী) নির্যাতনের ১৭৬টি, হত্যার ২৭টি, যৌন হয়রানির ১৯টি, ধর্ষণের ১০টি, ধর্ষণচেষ্টার ৯টি, যৌতুকের কারণে নির্যাতনের ৮টি, মা-বাবার হাতে নির্যাতনের ৩টি ও অন্যদের (পরিবারের অন্যান্য সদস্য ও প্রতিবেশী) মাধ্যমে নির্যাতনের শিকার হওয়ার ঘটনায় ২৪১টি।

মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের অধ্যাপক ড. ওমর ফারুক ভোরের কাগজকে বলেন, অপরাধের সঙ্গে সময়-কাল ও ঋতু বৈচিত্র্যের

একটি বিষয় রয়েছে। একটি গবেষণায় দেখা গেছে, মে থেকে আগস্ট মাস পর্যন্ত এ ধরনের অপরাধ বেশি ঘটে থাকে। তাই বলব, আধুনিক পুলিশিং ব্যবস্থায় এ বিষয়গুলো যুক্ত করতে হবে। এছাড়াও আমরা সব সময় বলি, প্রিভেনশেন ইজ বেটার দেন কিউর (প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম)। তাই এসব অপরাধ প্রিভেনশন বা প্রতিরোধে আমাদের সচেতন হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App