×

জাতীয়

ডেঙ্গুরোগী বেড়েছে ৮ গুণেরও বেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২৩, ০৯:৪৯ এএম

মশকনিধনের তাগিদ

হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগীর সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। মৃতের তালিকায় যুক্ত হয়েছে ৬২ জন। অথচ গত বছরের একই সময় (পহেলা জানুয়ারি থেকে ৫ জুলাই পর্যন্ত) রোগীর সংখ্যা ছিল ১ হাজার ২৮৪ জন। আর প্রাণহানি হয়েছিল ১ জনের। সেই হিসাবে গত বছরের তুলনায় রোগী বেড়েছে ৮ গুণেরও বেশি। আর মৃত্যু বেড়েছে ৬২ গুণ। স্বাস্থ্য বিভাগ থেকে, ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশা নিধনে বারবারই তাগিদ দেয়া হলেও এ বিষয়ে দুই সিটি করপোরেশনের উদ্যোগ খুব একটা দেখা যায় না।

গতকাল বুধবার এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক দেশে আশঙ্কাজনকহারে ডেঙ্গু সংক্রমণ বাড়ছে উল্লেখ করে মশা নিধনে দায়িত্বরতদের আরো কার্যকরী ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, অনেক লোক ডেঙ্গুতে আক্রান্ত ও প্রাণ হারাচ্ছে। প্রতিদিন নতুন করে কয়েকশ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। আমাদের হাসপাতালগুলো চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে। রোগীদের ব্যবস্থাপনাটা আমরা দেখছি, এখন মশাটা যাতে নিধন হয় সেই ব্যবস্থাটা করতে হবে। যারা মশা নিধনের দায়িত্বে আছেন, আমি তাদের আহ্বান জানাই, আপনারা আপনাদের কার্যক্রম আরো জোরদার করেন।

এদিকে গতকাল ডেঙ্গুর বাহক এডিস মশার প্রজননস্থল খুঁজতে ঢাকা দক্ষিণ সিটি চালিয়েছে ‘চিরুনি অভিযান’। করছে ড্রোন জরিপ। গত বছর পরীক্ষামূলকভাবে ড্রোন উড়িয়ে মশার সম্ভাব্য প্রজননস্থল শনাক্তে ভালো ফল পাওয়ায় এবার পুরো সিটিতে এ উদ্যোগ নেয়ার কথা জানান সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা। আর গতকালই এক অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এডিস মশার বিস্তৃতি অন্যান্য দেশের তুলনায় নিয়ন্ত্রণে থাকার দাবি করেছেন। তবে মৃত্যুর হার বাড়ছে বলেও মন্তব্য করেন তিনি।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৮৪ জন। মৃত্যু হয়েছে ১ জনের। অধিদপ্তরের তথ্য বলছে, মঙ্গলবার ডেঙ্গুরোগীর সংখ্যা ৬৭৮ জন ও মৃতের সংখ্যা ছিল ৫ জন। যা চলতি বছরের সর্বোচ্চ সংখ্যক মৃত্যু ও রোগী। সোমবার রোগী ছিল ৪৩৬ জন আর প্রাণহানি হয়েছিল ৪ জনের। রবিবার রোগী ও মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ৫০৯ জন ও ২

জন। অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৮৪ জনের মধ্যে ৩৮২ জন ঢাকার এবং ২০২ জন ঢাকার বাইরের রোগী। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৯১১ জন। এর মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে ১ হাজার ২৫৮ জন, আর অনান্য বিভাগে ভর্তি ৫৬৯ জন। পহেলা জানুয়ারি থেকে ৫ জুলাই সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১০ হাজার ৪৫৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৪৮২ জন। মৃত্যু হয়েছে ৬২ জনের। এর মধ্যে ৪৯ জনই ঢাকা মহানগরের বাসিন্দা। ১১ জন চট্টগ্রাম বিভাগের, ময়মনসিংহ বিভাগে ১ জন আর বরিশাল বিভাগে ১ জন। মাসভিত্তিক বিশ্লেষণে জানুয়ারি মাসে রোগীর সংখ্যা ছিল ৫৬৬ জন ও মৃত্যু হয়েছে ৬ জনের। ফেব্রুয়ারি মাসে রোগী ১৬৬ জন ও ৩ জনের মৃত্যু, মার্চ মাসে রোগী ছিল ১১১ জন। তবে এই মাসে কারোর মৃত্যু হয়নি। এপ্রিলে ১৪৩ জন রোগী ও ২ জনের মৃত্যু আর মে মাসে রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৩৬ জন। আর মৃত্যু হয়েছে ২ জনের। জুন মাসে ডেঙ্গুতে ৩৪ জনের প্রাণহানি আর এর ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার ৯৫৬ জন। জুলাই মাসের ৫ তারিখ পর্যন্ত ১৫ জনের মৃত্যু আর রোগীর সংখ্যা ছিল ২ হাজার ৪৭৭ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App