×

জাতীয়

যুদ্ধাপরাধী শুক্কুর গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৩, ০১:৪৭ পিএম

যুদ্ধাপরাধী শুক্কুর গ্রেপ্তার

আব্দুস শুক্কুর

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি আব্দুস শুক্কুরকে কক্সবাজার সদর এলাকা হতে গ্রেপ্তার করেছে র‌্যাব। ট্রাইব্যুনালের রায়ের পর দীর্ঘ ৮ বছর নাম- পরিচয় গোপন করে এই কুখ্যাত যুদ্ধাপরাধী নানা জায়গায় লুকিয়ে ছিল বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

তবে গত ৩ জুলাই কক্সবাজার জেলার সদর থানাধীন রুমানিয়াছড়া এলাকার গোপন আস্তানা থেকে আসামি শুক্কুরকে গ্রেপ্তার করতে সক্ষম হয় র‌্যাব-৭। তার এই গ্রেপ্তারের তথ্য বুধবার (৫ জুলাই) সাংবাদিকদেরকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রেপ্তারকৃত আসামি আব্দুস শুক্কুর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া এলাকায় বাংলাদেশের নিরীহ মুক্তিকামী মানুষকে হত্যাসহ পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে মহান মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানি সেনাবাহিনীকে সাথে নিয়ে কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে মহেশখালীতে গণহত্যা, লুটপাট, ঘরবাড়ি লুন্ঠন ও নির্যাতন করেন।

শুক্কুরকে গ্রেপ্তারের পর উপস্থিত সাক্ষীদের সামনে তাকে জিজ্ঞাসাবাদকালে তিনি মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক অভিযুক্ত ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি মর্মে স্বীকার করেন। গ্রেপ্তারকৃত আসামিকে জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, সে আইনশৃঙ্খলা বাহিনীর নিকট হতে গ্রেপ্তার এড়াতে ছদ্মনাম ধারণ করে নাম ও ঠিকানা পরিবর্তন করে দীর্ঘ ৮ বছর যাবৎ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেন এবং সর্বশেষ কক্সবাজার জেলার সদর থানা এলাকায় বসবাস শুরু করেন।

গ্রেপ্তারকৃত আসামি সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App