×

জাতীয়

গুলতেকিনের স্বামী আফতাব আহমদ আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩, ১০:৫২ পিএম

গুলতেকিনের স্বামী আফতাব আহমদ আর নেই

চলে গেলেন কবি, অনুবাদক, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব আফতাব আহমদ। সোমবার (৩ জুলাই) রাত ৯টার দিকে ঢাকার বনানীর ইয়র্ক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৬২ বছর। আফতাব আহমেদ চলচ্চিত্র অভিনেত্রী আয়েশা আখতারের ছেলে।

আফতাব আহমদের মৃত্যুতে শিল্প সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। শোক প্রকাশ করেছেন বিসিএস ১৯৮৪ ফোরামের সভাপতি মো. সোহরাব হোসাইন ও সাধারণ সম্পাদক এম খালিদ মাহমুদ। কবি ফরিদ কবির, অভিনেত্রী সুবর্ণা মোস্তফা, অনন্য রায়হান, সিউতি সবুরসহ অনেকেই।

আফতাব আহমদের আত্মীয় সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা গণমাধ্যমকে জানান, তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। রাজধানীর বারডেম ও স্কয়ার হাসপাতালের পর সর্বশেষ ইয়র্ক হাসপাতালে ভর্তি ছিলেন। তার মরদেহ লাশবাহী ফ্রিজিং গাড়িতে রাখা হয়েছে। তাকে কোথায় দাফন করা হবে, তা আজ মঙ্গলবার জানানো হবে।

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সাবেক স্ত্রী গুলতেকিন খান। গুলতেকিনের সঙ্গে হুমায়ূনের বিচ্ছেদ হয়েছিল ২০০৩ সালে। হুমায়ূনের মৃত্যুর পর ২০১৯ সালের অক্টোবরে আফতাব আহমদকে বিয়ে করেন গুলতেকিন। তারও সাত বছর আগে লেখালেখির সূত্রেই দুজনের পরিচয় হয়েছিল। প্রথম স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হওয়ার প্রায় ১০ বছর পর গুলতেকিনকে বিয়ে করেন আফতাব।

১৯৮৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) নীরিক্ষা ও হিসাব ক্যাডারের কর্মকর্তা হিসেবে যোগ দেন তিনি। প্রায় এক বছর আগে তার একবার মাইল্ড স্ট্রোক হয়েছিল আফতাব আহমদের। এছাড়া দীর্ঘদিন যকৃত প্রদাহে ও হৃদরোগজনিত জটিলতায় ভুগছিলেন তিনি।

২০১৭ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয় ‘মধুরেণ’ নামে কবি গুলতেকিন খান এবং কবি আফতাব আহমদের যৌথ কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। এছাড়া ‘মিজারিং ডন’, এবং ‘ডাটা কমুনিকেশন প্রিন্সিপ্যালস ফর ফিক্সট অ্যান্ড ওয়্যারলেস নেটওয়ার্কস’ নামে দুটি গ্রন্থ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App