×

জাতীয়

জাতীয় সংসদের মুলতবি অধিবেশন শুরু মঙ্গলবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩, ০৭:০৫ পিএম

জাতীয় সংসদের মুলতবি অধিবেশন শুরু মঙ্গলবার

জাতীয় সংসদ

কোভিড নেগেটিভ হলেই প্রবেশাধীকার

জাতীয় সংসদের ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট ও একাদশ জাতীয় সংসদের ২৩ তম অধিবেশন এক সপ্তাহ মুলতবির পরে আবারো শুরু হচ্ছে মঙ্গলবার (৪ জুলাই) বিকেলে। গত ২৬ জুন ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট পাশের পর অধিবেশন ৪ জুলাই পর্যন্ত মুলতবি ঘোষনা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। মঙ্গলবার বিকেল ৫টা ১৫ মিনিটে মুলতবি অধিবেশন আবারো শুরু হতে চলেছে। তবে করোনা নেগেটিভ রিপোর্ট হলেই তবে প্রবেশাধীকার পাওয়অ যাবে। সেকারণে আজ সকাল থেকে এমপি, মন্ত্রী, কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক, আইন শৃঙ্খলা বাহিনীসহ সবাইকে কোভিড টেষ্টে করানো হয়েছে।

গত ১৪ মে একাদশ জাতীয় সংসদের ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট ও একাদশ জাতীয় সংসদের ২৩ তম অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় দেয়া ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

২০২৩-২৪ অর্থ বছরের বাজেট অধিবেশন শুরু হয় ৩১ মে বিকেল ৫ টায়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বাজেট পেশ করেন ১ জুন বিকাল ৩টায়। বাজেটের ওপর ২৫ জুন পর্যন্ত দীর্ঘ আলোচনায় অংশ নেন সংসদ সদস্যরা। ২৫ জুন রাতে অধিবেশনে অর্থবিল পাশ হয়। তার পরের দিন ২৬ জুন ২০২৩-২৪ অর্থ বছরের ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পাশ হয় জাতীয় সংসদে। এর পরে ৪ জুন বিকেল ৫টা ১৫ মিনিট পর্যন্ত অধিবেশন মুলতবি ঘোষনা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রতি বছর ৩০ জুন বাজেট পাশের রেওয়াজ থাকলেও এবারে ঈদুল আজহার ছুটির কারণে তা এগিয়ে ২৬ জুন বাজেট পাশ হয়। যা কার্যকর হয়েছে ১ জুলাই থেকে। তবে চলতি অধিবেশন আর মাত্র ৩-৪ দিন চলতে পারে এবং অধিবেশনে কয়েকটি বিল পাশ ও উত্থাপণ করা হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App