×

জাতীয়

বন্ধ রাষ্ট্রায়ত্ত্ব পাটকল চালুর দাবি সিপিবি-বাসদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২৩, ০৭:২৩ পিএম

বন্ধ রাষ্ট্রায়ত্ত্ব পাটকল চালুর দাবি সিপিবি-বাসদের

ছবি: ভোরের কাগজ

লিজ বা ব্যক্তিমালিকানার নামে জাতীয় সম্পদ লুটপাট নয়, আধুনিকায়ন করে সব বন্ধ রাষ্ট্রায়ত্ত্ব পাটকল চালুর দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। রবিবার (২ জুলাই) রাজধানীর পুরাণ পল্টনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বর্তমান ও অতীতের সরকারের রাষ্ট্রায়ত্ত্ব পাটকল বন্ধের সমালোচনা করে বলেছেন, লিজ বা ব্যক্তিমালিকানার নামে জাতীয় সম্পদ লুটপাট নয়, আধুনিকায়ন করে বন্ধ সব রাষ্ট্রায়ত্ত্ব পাটকল চালু করতে হবে।

রবিবার রাষ্ট্রায়ত্ত্ব পাটকল বন্ধের কালো দিবসে সিপিবির উদ্যোগে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পল্টন মোড়ে এসে সমাবেশে মিলিত হয়।

সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্সের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি ঢাকা দক্ষিণ এর নেতা সাইফুল ইসলাম সমীর, পাটকল শ্রমিক নেতা মো. গোফরান। সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাড. আনোয়ার হোসেন রেজা, আসলাম খান, ডা. সাজেদুল হক রুবেলসহ প্রমুখ নেতারা এসময় উপস্থিত ছিলেন।

প্রিন্স বলেন, পাটকলে উৎপাদন না থাকলেও কর্মকর্তাদের প্রতি মাসে কয়েক কোটি টাকা বেতন দিচ্ছে। অথচ বদলী শ্রমিকসহ সব শ্রমিকের পাওনা এখনা পরিশোধ করা হয়নি। বিশ্বে পরিবেশ বান্ধব পাটের চাহিদা বেড়ে চলছে, অথচ দেশে এই শিল্পকে ক্ষতিগ্রস্থ করে প্লাস্টিকসহ পরিবেশ ধ্বংসকারী শিল্পকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এসব হচ্ছে সরকারের দেশবিরোধী, বিশ্বব্যাংক-আইএমএফ ও লুটেরা ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার জন্য।

তিনি বলেন, সরকারি কর্মচারীদের বেতন বাড়িয়ে ৪ হাজার কোটি টাকা খরচ করা হয়। অথচ গরিব মধ্যবিত্তের জন্য রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালু করা হলো না। ঋণ খেলাপীদের আবার ঋণ পাওয়ার সুযোগ করে দেওয়া হলো। তিনি সরকারের দুঃশাসনের অবসান ও ব্যবস্থা বদলের সংগ্রাম অগ্রসর করার আহ্বান জানান। নিত্য পণ্যের দাম কমানোর আহ্বাণ জানান হয়।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের পক্ষ থেকেও বন্ধ পাটকল খোলার দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের নেতৃত্বে একটি মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে দলটির পক্ষ থেকে বন্ধ পাটকল খোলার দাবি জানান হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App