×

জাতীয়

ঈদ শেষে কর্মস্থলে ফেরার পালা, ট্রেনে স্বস্তির যাত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২৩, ০৩:০৮ পিএম

ঈদ শেষে কর্মস্থলে ফেরার পালা, ট্রেনে স্বস্তির যাত্রা

শনিবার ট্রেনে বসে নির্বিঘ্নে রাজধানীতে ফিরতে পেরে খুশি অনেকেই। ফাইল ছবি

ঈদ শেষে কর্মস্থলে ফেরার পালা, ট্রেনে স্বস্তির যাত্রা

শনিবার ট্রেনে বসে নির্বিঘ্নে রাজধানীতে ফিরতে পেরে খুশি অনেকেই। ছবি: ভোরের কাগজ

ঈদ শেষে কর্মস্থলে ফিরছে নাড়ির টানে বাড়ি যাওয়া মানুষ। আর স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ উপভোগের পরে ট্রেনে করে রাজধানীতে ফেরা বেশ স্বস্তিদায়ক বলে জানিয়েছে যাত্রীরা। যদিও অন লাইনে ফিরতি টিকেট পেতে অনেককেই বেশ সমস্যায় পড়তে হয়। তারপরেও ট্রেনে বসে নির্বিঘ্নে রাজধানীতে ফিরতে পেরে খুশি অনেকেই। তবে অনেকে জানিয়েছেন. ছুটি আরো এক-দু দিন বেশি হলে ভালো হতো, মাত্র ৪দিনের ছুটিতে দেশের বাড়িতে গিয়ে সব আত্নীয়ের বাড়িতে ঘোরা সম্ভব হয়নি।

শনিবার (১ জুলাই) রাজধানীর কমলাপুর স্টেশনে গিয়ে দেখা গেছে নিয়মিত যাত্রীরা স্টেশনে যেমন টিকেট নিয়ে প্রবেশ করছেন তেমনি বিভিন্ন গন্তব্য থেকে শত শত যাত্রী কমলাপুরে এসে ট্রেন থেকে নেমে যে যার গন্তব্যে বের হয়ে যাচ্ছেন। আসতে কোন রকম ঝক্কি ঝামেলা হয়নি বলে জানান যাত্রীরা।

এবার ঈদুল আজহায় যারা টিকিট সংগ্রহ করতে পেরেছেন, তাদের বেশিরভাগেরই যাওয়া-আসার ট্রেন ভ্রমণ অনেকটা স্বস্তিদায়ক ছিল বলে জানিয়েছেন বেশির ভাগ যাত্রী।

যাত্রীরা বলছেন, ঢাকায় ফেরার সময় ট্রেন সময়মতো স্টেশন ছাড়লেও বৃষ্টির কারণে কিছুটা বিলম্ব হওয়ায় ঢাকা পৌঁছতে কিছুটা দেরি হয়েছে। এছাড়া যাত্রীদের তেমন কোনো সমস্যা হয়নি। যদিও রেলওয়ে জানিয়েছে. যাওয়ার শেষ দিকে কিছুটা সিডিউল ওলট-পালট হলেও ফিরতি যাত্রায় কোন সমস্যা নেই। তবে আগামীকাল রবিবার থেকে সরকারি ছুটি শেষ হওয়াতে ঢাকামুখী যাত্রীদের চাপ বাড়বে বলে জানিয়েছেন স্টেশন কর্তৃপক্ষ।

সরেজমিনে সকাল ১০টায় রাজধানীর কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায়, সিরিয়াল ধরে প্ল্যাটফর্মের ভেতর ঢুকছেন যাত্রীরা। প্ল্যাটফর্মে ঢোকার আগে প্রত্যেকের টিকিট চেক করছেন রেলের কর্মীরা। এ সময় জামালপুর এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ট্রেন যাত্রী নেয়ার জন্য পৃথক প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ছিল।

কমলাপুরে বেশিরভাগ যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্যবারের ঈদ যাত্রায় টিকিট কাটলেও অতিরিক্ত যাত্রীর কারণে ট্রেনে সিট পাওয়া যেত না। অনেকে টিকিট থাকা সত্ত্বেও সিটে বসতে পারতেন না। কিন্তু এবার তেমন কিছুই হয়নি। বিনা টিকিটে কেউ স্টেশনে ঢুকতে না পারায় স্বস্তিতেই ঢাকা ফিরেছেন টিকিটধারী যাত্রীরা।

সকাল ১০টায় ৬ নম্বর প্লাটফর্মে অগ্নিবীণা এক্সপ্রেসে তারাকান্দি থেকে ঢাকায় আসে। যাত্রীরা বলেন, ঢাকায় আসার সময় নির্ধারিত সময়েই স্টেশন থেকে ট্রেন ছেড়েছে। অনেকটা স্বস্তি নিয়েই ট্রেনে ঢাকায় ফিরেছেন তারা। আবার অনেকে অফিসে জয়েন্ট করার জন্য নিজে ঢাকায় এলেও বাচ্চাদের স্কুল বন্ধ থাকায় পরিবারের বাকিরা পরে ঢাকা আসবে। যাত্রীরা জানান, ট্রেন ঠিকঠাক মতোই কমলাপুর পৌঁছায়। ট্রেনে কোনো ধরনের ভোগান্তি পোহাতে হয়নি।

বাংলাদেশ রেলওয়ে ঢাকার স্টেশন মাস্টার মো. আফছার উদ্দিন জানান, সকাল ৬টা থেকে ২টা পর্যন্ত কমলাপুরে ৩০টি ট্রেন এসেছে এবং ৩২টি ছেড়ে গেছে। আরও অনেক ট্রেন প্ল্যাটফর্মে অপেক্ষায় আছে। যাত্রীরা নির্বিঘ্নে ফিরে আসতে পারছেন। প্রতিটি ট্রেন সঠিক সময়ে গন্তব্যে যাচ্ছে এবং ফিরছে। যদিও এখন পর্যন্ত ঢাকায় ফেরত যাত্রীর তুলনায় ঢাকা ছাড়ার যাত্রীদের চাপ বেশি। আগামীকাল থেকে ঢাকামুখী যাত্রীদের চাপ বাড়তে পারে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App