×

জাতীয়

কোথায় কখন ঈদের জামাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২৩, ০১:২৩ পিএম

কোথায় কখন ঈদের জামাত

ছবি: সংগৃহীত

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদ। আর ঈদের দিনে মুসলমানদের বিশেষ নামাজ আদায় করতে হয়। সাধারণত খোলা মাঠে বা ঈদগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। ঢাকায় প্রায় ১ হাজার ৪৬৮টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঈদগাহ ও মসজিদ মিলিয়ে কোনো কোনো জাগায় একাধিকবার ঈদের নামাজ পড়ানো হবে।

ঈদুল আজহার প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে। হাইকোর্টসংলগ্ন ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের জাতীয় ঈদগাহ মাঠে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি (নারী-পুরুষ) ঈদের জামাতে অংশ নিতে পারবেন।

জাতীয় ঈদগাহের জামাতে সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, কূটনৈতিকসহ অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং ঢাকাবাসীরা অংশ নেবেন। নারীদের নামাজের জন্য এখানে যেমন আলাদা ব্যবস্থা রয়েছে, তেমনি বের হওয়ার জন্যও আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে। ঝড়বৃষ্টি হলে ঈদগাহে যেন পানি ঢুকতে না পারে, সে জন্যও বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস।

এদিকে প্রতি বছরের মতো এবারো বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হবে, এরপর পর্যায়ক্রমে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় জামাত। এর এক ঘণ্টা পর তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। চতুর্থ জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। পঞ্চম ও সবশেষ জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

এছাড়া রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় পবিত্র ঈদুল আজহার ছয়টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় বসুন্ধরা আবাসিক এলাকার মারকাজুল ফিকরিল ইসলামী (বড় মসজিদ) মসজিদে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে। বসুন্ধরা আবাসিক এলাকার সি-ব্লকের উম্মে কুলসুম জামে মসজিদে সকাল সোয়া ৭টায় ঈদের জামাত হবে। সকাল সাড়ে ৭টায় এফ-ব্লক জামে মসজিদে ও সকাল ৮টায় জি-ব্লকের বায়তুল জান্নাত জামে মসজিদে অনুষ্ঠিত হবে ঈদের জামাত। এছাড়া কে-ব্লকের মদিনাতুল উলুম মসজিদে সকাল ৮টায় এবং এন ব্লকের ফকিহুল মিল্লাত মুফতি আবদুর রহমান জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জমিয়তে আহলে হাদিসের ঈদুল আজহার প্রধান জামাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে। বংশাল বড় জামে মসজিদের ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে ঈদ জামাত আয়োজনে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

অন্যদিকে রাজধানীর বাইরে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহে দেশের সবচেয়ে বড় ঈদ জামাত সকাল ৯টায় শুরু হবে।

এবারের ১৯৭তম ঈদুল আজহার জামাতে ইমামতি করবেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা ফরীদ উদ্দিন মাসউদ। দেশের বড় ঈদগাহগুলোর অন্যতম আরেকটি দিনাজপুরের গোর-এ-শহীদ ময়দান এবার নবমবারের মতো ঈদুল আজহার জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে। এখানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এছাড়া দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে সারাদেশে নির্মাণাধীন ৫৬৪টি মডেল মসজিদে ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App