×

জাতীয়

সারাদিন আরাফাতের ময়দানে রাষ্ট্রপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২৩, ১২:০০ এএম

সারাদিন আরাফাতের ময়দানে রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন অপরাপর হাজীদের মতো পবিত্র হজ প্রক্রিয়ার অংশ হিসেবে মঙ্গলবার এখানে আরাফাতে পুরো দিন কাটিয়েছেন। পবিত্র হজ পালনের জন্য ১০ দিনের সফরে সৌদি আরবে আসা রাষ্ট্রপতি সারাদিন আরাফাতের ময়দানে কাটিয়েছেন।

হজ প্রক্রিয়ার অংশ হিসেবে, এর আগে রাষ্ট্র প্রধান তার পত্নী ড. রেবেকা সুলতানা ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ২৪ জুন রাজকীয় অতিথি হিসেবে ওমরাহ পালন করেন। খবর বাসসের।

২০২৩ সালে বার্ষিক হজ যাত্রার সময় হজযাত্রীরা আরাফাতের সমতল ভূমিতে রহমতের পাহাড়ে জড়ো হয়েছিল। রাষ্ট্রপতি সাহাবুদ্দিন অপর হাজীদের মতো সূর্যাস্তের পর মুজদালিফার উদ্দেশে আরাফাত ত্যাগ করবেন এবং সেখানে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন।

হজযাত্রীরা আগামীকাল সেখানে খোলা আকাশের নিচে ফজরের নামাজ আদায় করবেন ও বুধবার আবার মিনার উদ্দেশে রওনা হবেন। এর আগে, হাজীরা আরাফাত পর্বত চড়ে প্রার্থনা করতে এবং অনুতপ্ত হন, কারণ একটি অত্যন্ত অস্বাভাবিক হজ তার চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছিল।

তারা ইসলামিক পণ্ডিতদের প্রদত্ত একটি খুতবা শোনেন এবং আরাফাতের আল নামিরাহ মসজিদে একসঙ্গে জোহর ও আসরের নামাজ আদায় করেন। করোনাভাইরাসের বিস্তার রোধে আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার করায় অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়তে থাকায় এই বছরের হাজীদের সংখ্যা ছিল সর্বোচ্চ।

বার্ষিক অনুষ্ঠানের জন্য মক্কার বাইরের পাথরের পাহাড়ের পাদদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা ছিল, যা জাবাল আল রাহমা বা রহমতের পাহাড় নামেও পরিচিত।

রাষ্ট্রীয় টেলিভিশনের ভিডিও ফুটেজে দেখা গেছে, হাজিরা রহমতের পাহাড়ের চূড়ায় আরোহণ করতে যাচ্ছেন।

কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে এর আগে মিনা থেকে আরাফাত পর্বতে বাসে করে হজযাত্রীদের নিয়ে যাওয়া হয়। সব গ্রুপের সঙ্গে নিরাপত্তা দল, অ্যাম্বুলেন্স এবং সিভিল ডিফেন্সের যানবাহন ছিল।

রাষ্ট্রপতি আগামী ২ জুলাই ঢাকার উদ্দেশে মদিনা ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App