×

জাতীয়

বিদেশ গেলেই ১-৬ হাজার টাকা কর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২৩, ১০:০০ পিএম

বিদেশ গেলেই ১-৬ হাজার টাকা কর

আ হ ম মুস্তাফা কামাল। ফাইল ছবি

৪ কোটি টাকা পর্যন্ত পরিসম্পদের ট্যাক্স থাকছে না

জাতীয় সংসদে কয়েকটি সংশোধনীসহ অর্থ বিল ২০২৩ পাস করা হয়েছে। রবিবার (২৫ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব করেন। এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সংসদে অর্থবিল পাশের জন্য উত্তাপণ করলে বিরোধী দলের সদস্যরা কয়েকটি বিষয়ে অর্থবিলের সমালোচনা ও বিরোধীতা করেন।

বিলটির বিরোধীতা করে এটি জনমত যাচাইয়ের দাবি জানান জাতীয় পার্টির এমপি ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, মুজিবুল হক চুন্নু, রওশন আরা মান্নান, ডা. রুস্তম আরী ফরাজী, গণফোরামের মোকাব্বির খান, সরকার দলীয় এমপি মো. শহীদুজ্জামান সরকার ও সেলিম আলতাব জর্জ । তারা টিন থাকলেই ২ হাজার টাকা ট্যাক্সের বিরোধীতা করেন। তাছাড়া বড় অংকের ঘাটতি পূরণে টাকা ছাপানোর তীব্র বিরোধিতা করেন ও বিদেশি ঋণ উদ্বেগজনক হাতে বাড়ায় উদ্বেগ প্রকাশ করেন। বাজেটে কলমসহ শিক্ষা উপকরণের দাম কমানোরও দাবি জানান বিরোধীরা। এসময় বাজেটে ঋণ খেলাপী কমানো, দুর্নীতি নির্মূল করার কোন পদক্ষেপ নেই বলে অভিযোগ করেন। তারা বেশ কয়েকটি সংশোধনী দেন। তবে অর্থমন্ত্রী ৫৯, ৬০ এবং ২ ধারার (ক) উপধারায় সংশোধনীগুলো গ্রহণ করেন।

পরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বিলটি সংসদে স্থিরিকৃত আকারে পাশের প্রস্তাব করেণ। পরে স্পিকার বিলটি পাসের জন্য ভোটে দিলে কণ্ঠভোটে জাতীয় সংসদে অর্থবিল- ২০২৩ পাস হয়ে যায়। অর্থবিল পাসের পর আজ ২৬ জুন পাস হবে প্রস্তাবিত জাতীয় বাজেট। যা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

বাজেটে সেবার ক্ষেত্রে ই-টিআইএন (করদাতা শনাক্তকরণ নম্বর) যুক্ত করে রিটার্ন দাখিলের যে বাধ্যবাধকতা ছিল অর্থবিলে তাতেও ছাড় দেয়া হবে এবং কলমসহ নিত্যপণ্যের দাম যাতে না বাড়ে সে বিষয়ে ব্যবস্থা নেবার ইঙ্গিত দেন অর্থমন্ত্রী। এর আগে প্রধানমন্ত্রীও তার ভাষণে বাজেটের কিছু কিছু পরিবর্তনের কথা বলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App