×

জাতীয়

২০০৫ সালের পলাতক আসামি গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২৩, ০১:৩৯ পিএম

২০০৫ সালের পলাতক আসামি গ্রেপ্তার

ছবি: ভোরের কাগজ

আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাকি দিতে কাজ করছিল বেসরকারী টিভি চ্যানেলে

গত ২০০৫ সালের সিরিজ বোমা হামলার ঘটনায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক জেএমবি সদস্য তুহিন রেজাকে গ্রেপ্তার করেছে র‍্যাব। রাজধানীর তেজগাঁও এলাকা থেকে গ্রেপ্তার করা হয় তাকে। ভিডিও এডিটিংয়ের কাজ জানতেন তুহিন রেজা। তাই আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাকি দিতে একটি বেসরকারী টিভি চ্যানেলে কাজ করে যাচ্ছিলেন এই ব্যক্তি।

শুক্রবার (২৩ জুন) রাজধানীর কারওয়ান বাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে তুহিন রেজাকে গ্রেপ্তারের বিষয়ে সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ এর কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল কমান্ডিং অফিসার (সিও) আরিফ মহিউদ্দিন বলেন, জেএমবি গত ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশের ৬৩ টি জেলার গুরুত্বপূর্ণ স্থাপনার পাশাপাশি রাজধানী ঢাকার ৩৪টি স্পটসহ সর্বমোট ৪৫০ টি স্পটে প্রায় ৫০০ বোমার বিস্ফোরণ ঘটায়। ওইদিনই সারাদেশের মতই ঝিনাইদহ জেলার ডিসি অফিস, জজ কোর্ট ও পায়রা বন্দরসহ কয়েকটি এলাকাতেও বোমা হামলা ঘটানো হয়।

তিনি আরো বলেন, বোমা হামলার ঘটনায় ঝিনাইদহ সদর থানায় মামলা হলে তদন্ত শেষে মোট ২১ জন জড়িত মর্মে বিজ্ঞ আদালতে হামলা বছরের ২০ নভেম্বর অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগের সত্যতা মেলায় ২১ জনকে মৃত্যুদন্ড দেয় আদালত। কিন্তু আসামিরা মৃত্যুদন্ডাদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করলে আদালত তাদের অভিযোগপত্র পুনঃবিবেচনার মাধ্যমে ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারী ১৪ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডসহ ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেয়। এ ছাড়াও ৭জন আসামিকে খালাস দেন। আর যাবজ্জীবন কারাদন্ড হওয়া ১৪ জনের মধ্যে ১০ নাম্বার আসামীই হলেন তুহিন রাজু। এরই মধ্যে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তুহিনকে গ্রেপ্তারে সমর্থ হই আমরা।

আরিফ মহিউদ্দিন বলেন, আসামি ১৭ আগস্ট বোমা হামলার পর ঘটনাস্থল থেকে পালিয়ে এসে ঝিনাইদহ সদরে জঙ্গি ক্যাম্পে কিছুদিন গাঢাকা দিয়ে থাকে। এরপর তাদের বিরুদ্ধে মামলা হলে এবং গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে কিছুদিনের মধ্যে ধৃত আসামি পালিয়ে ঢাকায় চলে আসে। এখানে সে প্রথমে যাত্রাবাড়ী পরবর্তীতে খিলগাঁও, উত্তরা, মহাখালীসহ বিভিন্ন জায়গায় স্থান পরিবর্তন করে বসবাস করে। আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার ভয়ে সে বিভিন্ন সময় বাসা পরিবর্তন করে ভিন্ন ভিন্ন জায়গায় বসবাস শুরু করে। ২০২১ সাল থেকে সে তেজগাঁও এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে বসবাস করতে থাকে ও সেখান থেকেই গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করা হয়। পলাতক অবস্থায় সে বেসরকারি একটি চ্যানেলে ভিডিও এডিটিংসহ বিভিন্ন সফটওয়্যারভিত্তিক কাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App