×

জাতীয়

গ্রামীণের ১০৬ শ্রমিকের লভ্যাংশ: অ্যাপিলেট ট্রাইব্যুনালের রায় বহাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ০৮:৫৮ পিএম

গ্রামীণের ১০৬ শ্রমিকের লভ্যাংশ: অ্যাপিলেট ট্রাইব্যুনালের রায় বহাল

হাইকোর্ট। ফাইল ছবি

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন প্রতিষ্ঠান গ্রামীণ কল্যাণ থেকে চাকরি হারানো ১০৬ শ্রমিককে শ্রম আইন অনুযায়ী কোম্পানির লভ্যাংশ পরিশোধে শ্রম অ্যাপিলেট ট্রাইব্যুনালের দেয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে চাকরি হারানো শ্রমিকদের করা আপিল আবেদন শুনানিতে আজ বৃহস্পতিবার এ আদেশ দিয়েছেন চেম্বার আদালতের বিচারপতি আবু জাফর সিদ্দিকী। সেই সঙ্গে আগামী ১০ জুলাই আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে। এসময় শ্রমিকদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান। সঙ্গে ছিলেন আইনজীবী গোলাম রব্বানী শরীফ।

১০৬ শ্রমিককে কোম্পানির লভ্যাংশ পরিশোধ করতে গত ৩ এপ্রিল রায় দেন শ্রম অ্যাপিলেট ট্রাইব্যুনাল। ওই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ড. ইউনূস। এরপর ৩০ মে হাইকোর্ট এক আদেশে শ্রম আপিলেট ট্রাইব্যুনালের রায় রুলসহ স্থিতাবস্থা দিয়েছেন। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন শ্রমিকরা। আজ আবেদন শুনানিতে অ্যাপিলেট ট্রাইব্যুনালের দেয়া রায় বহালের পাশাপাশি হাইকোর্টের রায় স্থগিত করেন চেম্বার আদালত।

জানা যায়, ২০০৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত লভ্যাংশ দাবি করা ১০৬ কর্মকর্তা ও কর্মচারী গ্রামীণ কল্যাণ প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। এই সময়ে তাদের লভ্যাংশ পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি। এই লভ্যাংশের দাবিতে গ্রামীণ কল্যাণকে লিগ্যাল নোটিশ পাঠান। কোন ব্যবস্থা না নেয়ায় তারা মামলা করেন। শ্রম আইনে বলা আছে, কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের কল্যাণ ও অংশগ্রহণ তহবিল দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App