×

জাতীয়

স্বার্থান্বেষী মহলের অতিলোভে জ্বালানি খাতে অসঙ্গতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুন ২০২৩, ০৩:০৮ পিএম

স্বার্থান্বেষী মহলের অতিলোভে জ্বালানি খাতে অসঙ্গতি

ছবি: ভোরের কাগজ

স্বার্থান্বেষী মহলের অতিলোভে জ্বালানি ব্যবস্থায় অসঙ্গতি দেখা দিয়েছে। তাই পরিবেশ-বান্ধব জ্বালানি ব্যবস্থায় সরকার ও সমাজের আগ্রহ বাড়ছে।

'বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু খাত : বরাদ্দ বিশ্লেষণ ও আগামীর পথনকশা শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।  বৃহস্পতিবার (২২ জুন)  ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপ) এই সেমিনারের আয়োজন করেছে।

মুল প্রবন্ধ উপস্থাপনের সময় ড. আতিউর রহমান বলেন, প্রচলিত জীবাশ্ম জ্বালানিতেই সমাধান মিলবে- এ ধারণা ভুল। জ্বালানি সঙ্কট কাটিয়ে ওঠার জন্য বাস্তব নবায়নযোগ্য জ্বালানির দিকেই আমাদের যেতে হবে। ম্যাক্রো অর্থনীতির বাস্তবতায় এই কৌশলকে ঢেলে সাজানোর কোনো বিকল্প নেই।

কৃষিখাতে গবেষণার জন্য বাজেট বরাদ্দ বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরে সাবেক গভর্নর বলেন, উপকূলীয় অঞ্চলে লবণাক্ততার কারণে কৃষি উৎপাদন চ্যালেঞ্জের মুখে পড়েছে। তা থেকে মুক্তি পেতে বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে অনেকগুলো জলবায়ু-সহিষ্ণু ধান, গম, ডাল ও সবজির বীজ আবিষ্কার করে। কিন্তু প্রয়োজনের তুলনায় সরকারি বিশ্ববিদ্যালয় ও কমিউনিটি পর্যায়ে আরো গভীরতর গবেষণার জন্য পর্যাপ্ত অর্থের যোগান দেবার প্রয়োজন আছে।

সম্প্রতি মন্ত্রিপরিষদ সভায় বালুমহল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইনের খসড়া অনুমোদন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, শিল্পায়ন ও উন্নয়নের চাপ থেকে কৃষি জমি রক্ষা করাটাও পরিবেশ সংরক্ষণের মধ্যেই পড়ে। আগে যে সব এলাকা থেকে মাটি বা বালু তোলা নিষিদ্ধ ছিল, তার মধ্যে ফসলি জমি অন্তর্ভুক্ত ছিল না । নতুন আইনের খসড়ায় ফসলি জমিও অন্তর্ভুক্তকরা হয়েছে। এর ফলে ফসলি জমি থেকেও মাটি ও বালি উত্তোলন করা যাবে না। নদী পথের নাব্যতা বিনষ্ট হতে পারে এ রকম হুমকি থাকলে বালু বা মাটি তোলা যাবে না। বালি পরিবহনের কারণে কোনো রাস্তা বা স্থাপনা ক্ষতিগ্রস্থ হলে তার জন্য জরিমানা দিতে হবে ইজারাদারকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এম শহিদুল ইসলাম বলেন, বাইরের দেশের পরামর্শ নিয়ে আমরা উন্নয়ন কাজ করি। বিদেশি পরামর্শে চিংড়ি চাষের নামে চট্টগ্রামের চকরিয়ার সুন্দরবন ধ্বংস করেছি। চিংড়ি তো উৎপাদন হয়নি বরং এখন সেখানে বালুর মরুভূমি।

সেমিনারে সভাপতিত্ব করেন বাপার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার। তিনি বলেন, শিক্ষা, কৃষি, পরিবেশ খাতে আগের বাজেটের কমেছে। লুটপাট যেখানে হয় সেখানে বাজেটে বরাদ্দ বাড়ছে।

বাপা নির্বাহী কমিটির সদস্য জাকির হোসেনের সঞ্চালনায় সভায় আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হক, অধ্যাপক এম. ফিরোজ আহমেদ, ড. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবিব প্রমুুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App