×

জাতীয়

শান্তিপূর্ণভাবে সিসিক ভোটগ্রহণ শেষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ০৪:৪০ পিএম

শান্তিপূর্ণভাবে সিসিক ভোটগ্রহণ শেষ

শান্তিপূর্ণভাবে সিলেট সিটি করপোরেশনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দুয়েকটি কেন্দ্রে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটলেও কোনোধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি কোথাও। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ চলে। ভোটাররা ইভিএমে অভ্যস্ত না হওয়ার কারণে কিছু কেন্দ্রে ধীরগতি এবং কিছু কেন্দ্রে ভোটারের উপস্থিতি কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভীড়ও বাড়ে। শতাধিক কেন্দ্রে ঘুরে ভোটারদের উপচেপড়া ভিড় দেখা গেছে। তবে বেশির ভাগ কেন্দ্রেই নারী ভোটারদের উপস্থিতি বেশি ছিল।

নির্বাচনে মেয়র পদে জয়ে ব্যাপারে অত্যন্ত আশাবাদী আওয়ামী লীগ প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। সকাল সাড়ে আটটার দিকে নগরীর পাঠানটুলায় শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা ভোটকেন্দ্রে ভোট দেয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, নৌকার পক্ষে ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে। জয়ের ব্যাপারে আমি আশাবাদী। বিপুল ভোটের ব্যবধানে সিলেটবাসী অবশ্যই নৌকার জয় নিশ্চিত করবেন। তবে শেষ পর্যন্ত হেরে গেলে ভোটের ফল মেনে নেবো। জয়ী প্রার্থীকে ফুল দিয়ে বরণ করবো। আনোয়ারুজ্জামান বলেন, সুন্দর পরিবেশে ভোটগ্রহণ চলছে। ইভিএম খুব সুন্দর ও সহজ একটি পদ্ধতি।

নির্বাচন নিয়ে অসন্তুষ প্রকাশ করে জাতীয় পার্টির প্রার্থী নজরুল ইসলাম বাবুল পোলিং এজেন্টদের বের করার অভিযোগ করেছেন। কিন্তু সরেজমিনে ৩০টির ওপর কেন্দ্রে খোঁজ করেও কোথাও লাঙ্গলের এজেন্টের দেখা মেলেনি। তারা আসেননি বলে জানা গেছে।

সিলেট সিটিতে তিন হাজার ২০৪টি ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে। এক হাজার ৭৪৭টি সিসি ক্যামেরা দিয়ে সিসিক নির্বাচন ভবন পর্যবেক্ষণ করছে কমিশন।

সিলেট সিটিতে ১৯০টি ভোটকেন্দ্রের এক হাজার ৩৬৭টি ভোটকক্ষে চার লাখ ৪৭ হাজার ৭৫৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। তাদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৫৪ হাজার ২৩৬ জন, নারী দুই লাখ ৩৩ হাজার ৩৮৭ জন এবং ছয়জন তৃতীয় লিঙ্গের ভোটার। নির্বাচনে এবার মেয়র পদে প্রার্থী আট জন। তারা হলেন আওয়ামী লীগ প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী মো. নজরুল ইসলাম (লাঙ্গল), ইসলামী আন্দোলনের প্রার্থী মাহমুদুল হাসান (হাতপাখা), জাকের পার্টির প্রার্থী মো. জরিহুল আলম (গোলাপ ফুল)। স্বতন্ত্র প্রার্থী মো. আব্দুল হানিফ, মো. ছালাহ উদ্দিন রিমন, মো. শাহ জাহান মিয়া এবং মোশতাক আহমেদ রউফ মোস্তফা। সিলেটে ৪২টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ২৯৪ জন। ১২টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৮৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App