×

জাতীয়

উগ্রবাদে জড়াতে যুবকদের ব্রেনওয়াশ করতেন মাহবুব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ০৩:০০ পিএম

উগ্রবাদে জড়াতে যুবকদের ব্রেনওয়াশ করতেন মাহবুব

মো. মাহবুবুর রহমান ওরফে মাহাবুব

নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের এজাহারভুক্ত পলাতক আসামি মো. মাহবুবুর রহমান ওরফে মাহাবুবকে (৩৮) গ্রেপ্তার করেছে পুলিশের বিশেষায়িত ইউনিট অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ )।

গ্রেপ্তারকৃত মাহাবুব নিজেকে আনসার আল ইসলামের নোয়াখালী জেলার অঞ্চলিক শাখা কমান্ডার হিসেবে দাবি করত। উগ্রবাদে জড়াতে যুবকদের ব্রেনওয়াশ করতো সে। একই মনোভাবাপন্ন দিয়ে কিভাবে দেশে নিষিদ্ধ সংগঠনের প্রচার প্রচারণা চালানো যায় তার পরিকল্পনা করার জন্য মাহাবুবের নেতৃত্বে প্রতিমাসে গোপন জায়গায় বৈঠক অনুষ্ঠিত হতো।

বুধবার (২১ জুন) বিষয়টির সত্যতা নিশ্চিত করেন এটিইউয়ের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান। তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল বুধবার (২০ জুন) নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানাধীন চৌরাস্তা থেকে মাহাবুবকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে একটি অ্যান্ড্রয়েড ও একটি বাটন মোবাইল জব্দ করা হয়।

আসলাম খান আরো বলেন, গ্রেপ্তারকৃত ব্যক্তি ও তার অন্যান্য সহযোগীরা অনলাইনে জঙ্গিবাদের প্রচারণাসহ রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে দেশে তথাকথিত খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্য দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেয়ার জন্য সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে বিভিন্ন সিকিউরড গ্রুপ খুলে নিজেদের মধ্যে চ্যাটিং চালিয়ে যাচ্ছিল। তাছাড়া, আগ্রহীদের নিয়ে নিয়মিত যোগাযোগ, গোপন বৈঠকসহ তাদের উগ্রবাদের দিকে আহবান করে আসছিল। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App