×

জাতীয়

ডিআইজি মিজানের সর্বোচ্চ সাজা চায় দুদক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ০৯:৫৭ পিএম

ডিআইজি মিজানের সর্বোচ্চ সাজা চায় দুদক

পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান

পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার রায় ঘোষণার জন্য আগামীকাল বুধবার দিন ধার্য রয়েছে। রায়ে আসামিদের সর্বোচ্চ সাজা প্রত্যাশা করেছে দুদক।

রাষ্ট্রপক্ষে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, সকল সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আমরা মিজানুর রহমানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আসামিদের সর্বোচ্চ শাস্তি প্রত্যাশা করছি।

তবে ডিআইজি মিজানের পক্ষের আইনজীবী এহসানুল হক সমাজী বলছেন ভিন্ন কথা। তিনি বলেন, মামলার গুণাগুণের ভিত্তিতে আসামি ডিআইজি মিজান আইনগত ও ন্যায়গতভাবে খালাস পাওয়ার হকদার। আমাদের প্রত্যাশা তিনি খালাস পাবেন।

এদিকে ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল ইমাম এ মামলার রায় ঘোষণা করবেন। এরআগে গত ৫ জুন উভয়পক্ষের যুক্তি শেষ হয়। আসামি ডিআইজি মিজান বর্তমানে কারাগারে আছেন। জামিনে আছেন মিজানের ছোটভাই মাহবুবুর রহমান ও তার ভাগনে মাহমুদুল হাসান। এছাড়া ডিআইজি মিজানের স্ত্রী সোহেলিয়া আনার রত্না শুরু থেকে পলাতক রয়েছেন।

মামলার সূত্রে জানা যায়, ২০১৯ সালের ২৪ জুন দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে (ঢাকা-১) দুদকের পরিচালক মঞ্জুর মোর্শেদ বাদী হয়ে ডিআইজি মিজানসহ চার জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। মামলায় আসামিদের বিরুদ্ধে ৩ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন এবং ৩ কোটি ৭ লাখ ৫ হাজার টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়।

এরপর ২০২০ সালের ৩০ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের পরিচালক মঞ্জুর মোর্শেদ এ মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করেন। একই বছরের ২০ অক্টোবর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আনুষ্ঠানিক বিচার শুরু করেন আদালত।

উল্লেখ্য, এর আগে গত বছরের ২৩ ফেব্রুয়ারি অবৈধভাবে তথ্যপাচার ও ঘুষ লেনদেনের অভিযোগের পৃথক আরেক মামলায় ডিআইজি মিজানের তিন বছরের কারাদণ্ড দিয়েছিলেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App