×

জাতীয়

মোহাম্মদপুরের বিহারীদের পুনর্বাসনে কেরানীগঞ্জে ৫৬০০টি ফ্ল্যাট হচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ০৫:৫৯ পিএম

মোহাম্মদপুরের বিহারীদের পুনর্বাসনে কেরানীগঞ্জে ৫৬০০টি ফ্ল্যাট হচ্ছে

মোহাম্মদপুরের বিহারী ক্যাম্প

ঢাকার মোহাম্মদপুরে বসবাসরত অবাঙ্গালী বিহারীদের পুনর্বাসনের জন্য ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলায় ৫ হাজার ৬০০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

মঙ্গলবার (২০ জুন) জাতীয় সংসদে এমপি সৈয়দা রুবিনা আক্তারের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করছিলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, পর্যায়ক্রমে দেশের সব শহরে দরিদ্র কমিউনিটির ছিন্নমূল জনগণকে টেকসই উন্নয়নের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। ছিন্নমূল জনগণকে বিস্তৃত পরিসরে আবাসন সুবিধা দিতে গাজীপুরস্থ টঙ্গির দত্তপাড়ায় ভাড়াভিত্তিক আবাসিক ফ্ল্যাট নির্মাণের ১ম পর্যায়ে ৪ হাজার ৩২টি ভাড়াভিত্তিক আবাসিক ফ্ল্যাট তৈরির প্রকল্প নেয়া হয়েছে।

তিনি জানান, আধুনিক সুপরিকল্পিত স্মার্ট গ্রীন সিটি নির্মাণের জন্য রাজউকের অধিক্ষেত্র এলাকায় ৬২২৭.৩৬ একর জমি নিয়ে পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকা গড়ে উঠেছে। উক্ত প্রকল্প এলাকায় অন্য সকল সুবিধার পাশাপাশি নিম্নবিত্তদের জন্য ৯ টি সেক্টরে (সেক্টর নং-৩, ৪, ৮, ৯, ১০, ১৩, ১৮, ২৫ ও ২৯) সর্বমোট ৮৯.৮৪ একর জমিতে প্রায় ১৫ হাজার ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে।

রাজধানীসহ প্রধান প্রধান শহরের বস্তিতে জীবিকার তাগিদে মানবেতরভাবে বসবাস করা প্রান্তিক ও স্বল্প আয়ের জনগোষ্ঠীকে ভাড়াভিত্তিক ফ্ল্যাটে বসবাসের ব্যবস্থা করা হচ্ছে। প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় বস্তিবাসীদের জন্য ১ হাজার ১টি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের অংশ হিসেবে মিরপুর-১১নং সেকশনে ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। মুজিব বর্ষের উপহার হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ৩ আগস্ট এ প্রকল্পের ৩০০টি ফ্ল্যাটের বরাদ্দপত্র ৩০০টি বস্তিবাসী পরিবারের মধ্যে হস্তান্তর করেন। চলতি বছর উক্ত প্রকল্পের অবশিষ্ট ২৩৩টি ফ্ল্যাট ২৩৩টি বস্তিবাসী পরিবারের মধ্যে ভাড়াভিত্তিক বরাদ্দপত্র দেবার জন্য ব্যবস্থা নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App