×

জাতীয়

গরু চোরাচালান ঠেকাতে সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ০৪:৩৫ পিএম

গরু চোরাচালান ঠেকাতে সীমান্তে কঠোর অবস্থানে বিজিবি

ফাইল ছবি

কোরবানীর ঈদ সামনে রেখে পাশ্ববর্তী দেশ থেকে গরু পাচার রোধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দেশের সব সীমান্ত এলাকায় কঠোর অবস্থান নিয়েছে। অসাধুচক্রের গরু পাচার ঠেকাতে বিজিবির গোয়েন্দা নজরদারি জোরদারের পাশাপাশি আভিযানিক তৎপরতাও বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

বিজিবি সূত্রে জানা গেছে, ঈদুল আজহার সময় পাশ্ববর্তী দেশ থেকে বিপুল পরিমান গরু বাংলাদেশে পাচারে একটি চক্র তৎপর হয়ে ওঠে। এবারো তাই হয়েছে। ইতিমধ্যেই তারা তৎপর হয়ে উঠেছে। এ ধরনের অপতৎপরতা রোধে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি বলছে, বর্তমানে বাংলাদেশ পশু সম্পদে স্বয়ংসম্পূর্ণ। দেশীয় এ সম্পদ বিকাশের স্বার্থে পার্শ্ববর্তী দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু পাচার রোধে বিজিবি দৃঢ় অবস্থানে রয়েছে। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, সম্প্রতি অসাধু গরু পাচারকারীচক্র বিভিন্ন ধরনের অপতৎপরতায় লিপ্ত রয়েছে। এর মধ্যে মন্ত্রণালয়/দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরি, ভুয়া পরিচয় ও বিভিন্ন প্রতারণার মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে গরু চালান ঢোকানোর অপতৎপরতা চালাচ্ছে।

এ অপতৎপরতা রোধে বিজিবি প্রস্তুত থেকে সীমান্তে পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। সীমান্তে দিয়ে অবৈধভাবে যাতে কোনো গরু বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে বিজিবির গোয়েন্দা নজরদারির পাশাপাশি আভিযানিক তৎপরতাও বাড়ানো হয়েছে। গত ১৭ জুন রাতে এক ব্যক্তি বিজিবির কুড়িগ্রাম ব্যাটালিয়নের (২২ বিজিবি) অধীন ধলডাঙ্গা কোম্পানিতে গিয়ে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধ গরু চালানের প্রস্তাব দেয়। সে জানায়, সীমান্তের ওপারে তার ৫ হাজার গরু বাংলাদেশে পাচারের জন্য অপেক্ষমান রয়েছে। গরু চোরাচালানের অবৈধ প্রস্তাব দেয়ার অভিযোগে বিজিবির ধলডাঙ্গা কোম্পানি তাকে আটক করে। তার নাম মো. শামিম হাসান (৩২)। পরবর্তীতে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানায় মামলা দায়ের করে তাকে থানায় সোপর্দ করা হয়।

অসাধুচক্রটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে বিট বা খাটাল স্থাপনের ভূয়া অনুমোদন পত্র তৈরি করে গরু আনার চেষ্টা চালাচ্ছে। বিষয়টি বিজিবির গোচরীভূত হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওই অসাধু ও প্রতারকচক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশ দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App